মোবাইলে অনলাইনে বই পড়ার জনপ্রিয় ৭টি বই অ্যাপস

অনলাইনে বই পড়ার অ্যাপস: আজকালকার ডিজিটাল যুগেও বইপোকাদের সংখ্যা কিন্তু নেহাতই কম নয়। যদিও ‘অফলাইন’ পুস্তক-প্রেমী মানুষদেরও এখন ঠেলায় পরে ‘অনলাইন’ মোডের ‘ডিজিটাল বুক রিডার’ হয়ে উঠতে হচ্ছে।

আসলে সারা বিশ্ব জুড়ে লেখক এবং তাদের রচিত বইয়ের গণনা করতে শুরু করলে তা শেষ করে ওঠা যাবে না। ঠিক তেমনই বই পড়তে ভালোবাসেন এমন ব্যক্তিরা, ঘরে বই রাখার জায়গা শেষ হয়ে গেলেও বই কেনার নেশা থেকে মুক্তি পাননা।

এক্ষেত্রে অনেকে বই কেনার পরিবর্তে লাইব্রেরি বা গ্রন্থাগারে গিয়ে নিজেদের বই পড়ার নেশাকে শান্ত করে। যদিও গ্রন্থাগারে অগুনিত বই থাকলেও, সব ধরণের বা চাহিদা অনুসারে বই যে পাবেনই তা কিন্তু হলফ করে বলা যায় না।

এমত পরিস্থিতিতে, ডিজিটাল ‘বুক লাইব্রেরি’ আমাদের অনেক কাজে আসে। অনলাইনে বই পড়ার এই ধরনের অ্যাপ্লিকেশনে যেকোনো ভাষার বই থেকে শুরু করে দেশি-বিদেশী এমনকি বিরল পুস্তকের সম্ভারও খুঁজে পাবেন আপনি।

এছাড়া অনলাইনে বই পড়ার সুবিধা থাকার ফলে, যেকোনো জায়গায় মোবাইল বা ট্যাব বহন করার মাধ্যমে তা পড়া যায়। যার ফলে আপনার ঘর একটা আস্ত লাইব্রেরিতে পরিণত হওয়ার থেকেও বেঁচে যায়। এই সকল কারণে এখন বহু ‘ফিজিক্যাল বুক রিডার’ -রা ‘ডিজিটাল বুক রিডারে’ রূপান্তরিত হচ্ছেন।

মোবাইলে অনলাইনে বই পড়ার অ্যাপস: সেরা ৭টি বই অ্যাপস

বই পড়ার অ্যাপস
বই পড়ার সেরা এন্ড্রয়েড অ্যাপস।

আপনিও যদি অনলাইন বই পড়তে এবং নানাবিধ বিষয়ে জ্ঞান অর্জনে আগ্রহী থাকেন, নিচে অনলাইন মোডে বই পড়া যাবে এমন ৭টি সেরা অ্যাপের তালিকা দেওয়া হল ফিচার ও রেটিং সহ। জানিয়ে রাখি নিমউল্লেখিত প্রত্যেকটি অ্যাপ ‘গুগল প্লে স্টোর’ (Google Play Store) -এ উপলব্ধ রয়েছে।

১. Boitoi: Popular Bangla eBooks:

রেটিং: ৪.৪ স্টার
ডাউনলোড সংখ্যা: 1M+
ডেভলপার কোম্পানি: Ridmik Labs
রিলিজ তারিখ: ১৮ই আগস্ট ২০২১

বিশেষত্ব: বইটই ডাউনলোড করলে আপনারা ৩০০টিরও বেশি ফ্রি বই নিজের মোবাইলেই পড়তে পারবেন এবং এই প্ল্যাটফর্মে ৫৩০০টিরও বেশি বাংলা বই উপলব্ধ পেয়ে যাবেন। সাথে প্রায় প্রতিদিনই নিত্যনতুন বই যুক্ত করা হচ্ছে এই অ্যাপে, সেগুলির অ্যাক্সেসও পেয়ে যাবেন।

আপনি যেখানেই থাকুন না কেন, আপনাদের পছন্দের বইটি আপনাকে সর্বদা সঙ্গ দিয়ে যাবে। যাইহোক, আলোচ্য অ্যাপে বাংলার পাশাপাশি ইংরেজিতেও ই-বুক পড়া বা অডিও বুক শোনা যাবে। আর অ্যাপটির ইউজার ইন্টারফেস আধুনিক ও পরিচ্ছন্ন ডিজাইনের হওয়ায় আরামপ্রদ ‘রিডিং এক্সপিরিয়েন্স’ পাবেন।

সর্বোপরি, সাইটে তালিকাভুক্ত প্রতিটি বই আইনসিদ্ধ এবং লেখক/প্রকাশক এর অনুমতিক্রমে সংগৃহীত।

তদুপরি বইটই অ্যাপ্লিকেশনে বাংলা ফন্ট কাস্টমাইজ করে পড়ার সুবিধা আছে। এতে নাইট মোড এবং পেপার মোড বিদ্যমান। আর এই অ্যাপের মাধ্যমে খুব সহজেই অন্যদের ই-বুক গিফট করা যাবে।

২. গল্প, কবিতা, উপন্যাস ও প্রবন্ধ:

রেটিং: ৪.৩ স্টার
ডাউনলোড সংখ্যা: 10K+
ডেভলপার কোম্পানি: Global Digital Apps
রিলিজ তারিখ: ২৫শে ফেব্রুয়ারি ২০২১

বিশেষত্ব: অ্যাপটির নাম দেখেই আশা করি বুঝতে পারছেন, কোন কোন ক্যাটাগরি অন্তর্গত বই আপনারা এখানে পড়তে পারবেন। এক্ষেত্রে বাংলা ভাষায় মধ্যযুগীয় রচনা থেকে শুরু করে প্রাক-আধুনিক ও আধুনিক লেখক ও কবিদের বই তালিকাভুক্ত পেয়ে যাবেন আলোচ্য প্ল্যাটফর্মে।

এই তালিকায় – রবীন্দ্রনাথ ঠাকুর, সুকুমার রায়, সত্যেন্দ্রনাথ দত্ত, মাইকেল মধুসূদন দত্ত, আবুল হাসান, জীবনানন্দ দাস, সুকান্ত ভট্টাচার্য প্রভৃতি খ্যাতিমান কবিদের নাম সামিল রয়েছে।

ফলে বইপোকা, বিশেষত যারা আবৃতি করেন এমন ব্যক্তিদের জন্য উক্ত অ্যাপটি একটা ‘পোর্টেবল’ পাঠশালা স্বরূপ।

৩. Amazon Kindle – eBooks & more:

রেটিং: ৪.৬ স্টার
ডাউনলোড সংখ্যা: 100M+
ডেভলপার কোম্পানি: Amazon Mobile LLC
রিলিজ তারিখ: ২৮শে জুন ২০১০

বিশেষত্ব: অ্যামাজন কিন্ডলে অ্যাপটি ইংরেজির পাশাপাশি মোট ৫টি ভারতীয় ভাষা, যথা – হিন্দি, তামিল, মারাঠি, মালায়ালাম এবং গুজরাটিতে পাঠ্যপুস্তক এবং কমিক্স সহ লক্ষ লক্ষ ই-বুক পড়ার বিকল্প অফার করে।

এক্ষেত্রে আপনারা – রোম্যান্স, বিজ্ঞান কল্পকাহিনী, শিশুদের বই, সেলফ-ডেভলপমেন্ট, ধর্ম, নন-ফিকশন ইত্যাদি ক্যাটাগরি বইয়ের বিনামূল্যে অ্যাক্সেস পেয়ে যাবেন। পাশাপাশি বইগুলি – ব্রাইটনেস, টেক্সট সাইজ, ফ্রন্ট, মার্জিন, টেক্সট অ্যালাইনমেন্ট এবং ওরিয়েন্টেশন (পোর্ট্রেট বা ল্যান্ডস্কেপ) কাস্টমাইজ করা যাবে এই অ্যাপে।

সর্বোপরি আপনারা যদি নিজেদের বন্ধু এবং পরিবারকে ডিজিটাল বই উপহার স্বরূপ দিতে চান, তবে Amazon.in থেকে একটি ই-বুক খুঁজে তা গিফট অর্ডার করতে পারবেন।

৪. Pratilipi – World of Stories:

রেটিং: ৪.৪ স্টার
ডাউনলোড সংখ্যা: 10M+
ডেভলপার কোম্পানি: Pratilipi
রিলিজ তারিখ: ২৪শে ডিসেম্বর ২০১৬

বিশেষত্ব: প্রতিলিপি প্ল্যাটফর্মটি মোট ১২টি ভারতীয় ভাষায় উপলব্ধ – ইংরেজি, হিন্দি, মারাঠি, বাংলা, তামিল, তেলেগু, কন্নড়, মালয়ালম, ওড়িয়া, গুজরাটি, পাঞ্জাবি এবং উর্দু। এই অ্যাপে ৬০ লক্ষেরও বেশি ই-বুক তালিকাভুক্ত রয়েছে, যা বিনামূল্যে ডাউনলোড করে পড়তে বা শুনতে পারবেন আপনারা।

শুধু তাই নয়, পছন্দের গল্প-কাহিনী বা ই-বুককে আপনারা হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম, এসএমএস বা ইমেলের মাধ্যমে নিজেদের পরিবার ও বন্ধুদের সাথে শেয়ার করার বিকল্পও পেয়ে যাবেন।

এক্ষেত্রে জানিয়ে রাখি, – প্রেমের গল্প, হরর গল্প, সাসপেন্স সহ বিভিন্ন ক্যাটাগরির অধীনে একাধিক বই উপলব্ধ পেয়ে যাবেন আপনারা।

৫. Puthika -Biggest eBook Library:

রেটিং: ৪.০ স্টার
ডাউনলোড সংখ্যা: 50K+
ডেভলপার কোম্পানি: Intrega Systems
রিলিজ তারিখ: ২৯শে মে ২০২০

বিশেষত্ব: পুথিকা অ্যাপ্লিকেশনকে বাংলা ভাষায় রচিত বৃহত্তম বইয়ের সংগ্রহশালা বলা চলে। এই প্ল্যাটফর্মটিতে ২০টিরও বেশি সেকশন বা বিভাগ এবং ২৩০০টিরও বেশি ক্যাটাগরির ই-বুক ও অডিও বুক রয়েছে।

এক্ষেত্রে – ফ্যান্টাসি, থ্রিলার, ক্রাইম, সাই-ফাই, রহস্য, ইতিহাস, ধর্মীয়, ক্লাসিক, গল্প, উপন্যাস-ধর্মীয় বইয়ের একটা সমৃদ্ধ পাঠাগার বলা যায় পুথিকা -কে। তবে বিশেষত্বের কথা বললে, এই অ্যাপে হাজার হাজার জনপ্রিয় কমিকস লিস্টেড আছে।

ফলে বলা ভুল হবে না যে, শিশুদের যথেষ্ট মনোরঞ্জনের ব্যবস্থা বিদ্যমান এই অ্যাপে। তবে সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, তালিকাভুক্ত প্রত্যেকটি ই-বুক এবং অডিওবুক পাঠকদের জন্য সম্পূর্ণ বিনামূল্যে উপলব্ধ থাকছে।

৬. Google Play Books & Audiobooks:

রেটিং: ৪.৪ স্টার
ডাউনলোড সংখ্যা: 1B+
ডেভলপার কোম্পানি: Google LLC
রিলিজ তারিখ: ৬ই ডিসেম্বর ২০১০

বিশেষত্ব: গুগল প্লে বুকস অ্যান্ড অডিওবুকসে বিভিন্ন বিষয়ের ই-বুক, যেমন – রোমান্স, কল্পবিজ্ঞান, রহস্য ও থ্রিলার, ধর্ম, ননফিকশন কমিকস, পাঠ্যপুস্তকের পাশাপাশি অডিওবুক -ও উপলব্ধ থাকছে।

এক্ষেত্রে বই ডাউনলোড করার পর তা অনলাইন মোডে পড়বেন নাকি শুনবেন তা চয়ন করতে বলা হবে। আর নির্বাচিত বইটি পড়া শেষ হয়ে গেলে অ্যাপটি ‘পার্সোনালাইজড রেকোমেন্ডেশন’ বিভাগের অধীনে কয়েকটি ই-বুক সাজেস্ট করবে, যার থেকে একটিকে আপনারা বেছে নিতে পারবেন।

তদুপরি, পাঠকরা তাদের প্রিয় লেখকদের নতুন বই রিলিজ হওয়া মাত্রই এই অ্যাপের থেকে নোটিফিকেশন পেয়ে যাবেন। আর পছন্দের বইগুলি উইশলিস্ট করার মাধ্যমে আপনারা যখন খুশি, যেখানে খুশি অনলাইন ও অফলাইন উভয় মোডেই পড়তে পারবেন।

সর্বোপরি, অডিওবুক এবং ই-বুক কেনার জন্য কোন সাবস্ক্রিপশনের প্রয়োজন পারবে না ৷

এটি অ্যান্ড্রয়েড, আইওএস এবং ওয়েব প্রত্যেকটি ভার্সনের সাথে সামঞ্জস্যপূর্ণ। আর পাঠকদের দুর্দান্ত ‘রিডিং এক্সপিরিয়েন্স’ প্রদানের জন্য – টেক্সট আকার, ফন্টের ধরন, মার্জিন, টেক্সট মার্জিন, ব্রাইটনেস ইত্যাদি অপ্টিমাইজ করার বিকল্পও বিদ্যমান থাকছে।

৭. বইমেলা Boimela Bangla E-Books:

রেটিং: ৩.৬ স্টার
ডাউনলোড সংখ্যা: 500+
ডেভলপার কোম্পানি: Droid Rocks
রিলিজ তারিখ: ৩১শে জানুয়ারি ২০২৩

বিশেষত্ব: এটি একটি অত্যন্ত ‘ইউজার-ফ্রেন্ডলি’ ই-বুক অ্যাপ্লিকেশন। এটিকে এমন ভাবে ডিজাইন করা হয়েছে যাতে পাঠকরা আরামপ্রদ ‘রিডিং এক্সপিরিয়েন্স’ অনুভব করতে পারেন। এক্ষেত্রে আপনারা – বাংলা ভাষায় ছোট তথা বড় গল্প, ভৌতিক, ব্যবসা ও রাজনীতি সম্বন্ধীয়, কমেডি, নাটক, কবিতা সহ নানান ক্যাটাগরি অন্তর্গত ই-বুক পড়তে পারবেন।

তদুপরি, ডার্ক মোড এবং বুকমার্কিংয়ের মতো ফিচার বিদ্যমান থাকায় আপনারা পার্সোনালাইজড বা ব্যক্তিগতকৃত পড়ার অভিজ্ঞতা উপভোগ করতে সক্ষম হবেন।

উপসংহার:

তাহলে বন্ধুরা, সেরা বাংলা বই অ্যাপস গুলো নিয়ে লিখা আমাদের আজকের এই আর্টিকেলটি কেমন লাগলো? নিচে কমেন্ট করে অবশই জানিয়ে দিবেন। এছাড়া, আপনি যদি মোবাইলে ফ্রীতে বই পড়ার কোনো অ্যাপ বা অনলাইন ওয়েবসাইট এর নাম জেনে থাকেন, তাহলে সেটাও নিচে কমেন্ট করে জানাবেন।

অবশই পড়ুন:

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Scroll to Top