কিভাবে মোবাইল দিয়ে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করবেন? ধাপসমূহ

একটা সময় ছিল যখন একটি ওয়েবসাইট তৈরি করা মানেই ছিল কম্পিউটার দ্বারা নানান ওয়েব ডিজাইনিং সফটওয়্যার গুলো কাজে লাগিয়ে ওয়েবসাইট বানানো। তবে বর্তমান সময়ে, প্রায় প্রত্যেক স্মার্টফোনেই দেওয়া হয়ে থাকে শক্তিশালী processor এবং RAM, যার কারণে এখনের মোবাইল গুলিও কিন্তু কম্পিউটারের মতোই নানান প্রযুক্তিগত কাজ গুলো করতে পারে। আর তাই, এখনের সময়ে নিজের মোবাইল দিয়ে একটি ফ্রি ওয়েবসাইট বানাতে আপনাকে বেশি ভাবতে হয়না।  

আসলে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করার জন্য বর্তমানে উপলব্ধ রয়েছে একাধিক অনলাইন প্লাটফর্ম এবং অ্যাপস গুলো। আর আজকের এই আর্টিকেলের মধ্যে আমি আপনাদের সাথে এই সেরা প্লাটফর্ম গুলোর বিষয়ে আলোচনা করতে চলেছি। 

মনে রাখবেন, নিচে বলে দেওয়া প্রত্যেকটি প্লাটফর্ম গুলোকে কাজে লাগিয়ে যেকোনো ধরণের ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে কোনো ধরণের coding বা web designing-এর জ্ঞান ও অভিজ্ঞতার কোনো প্রয়োজন হবেনা।

নিজের ঘরে বসেই হোক বা বাইরে বা ক্যাফেতে বসে, নিজের ফ্রি টাইমে যেকোনো জায়গার থেকেই আপনি অনেক সহজে নিজের মোবাইল ডিভাইস দিয়েই ওয়েবসাইট তৈরি, ম্যানেজ, এবং পাবলিশ করতে পারবেন।

অবশই পড়ুন: মোবাইল দিয়ে সিভি কিভাবে তৈরি করতে হয়?

মোবাইল দিয়ে কিভাবে ওয়েবসাইট বানাতে হয়?

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি
How To Create Website Using Mobile Device?

ওয়েবসাইট বলতে সে নানান ধরণের ওয়েবসাইট হতে পারে।

Blog, e-commerce website, company website, portfolio site, image gallery website, ইত্যাদি। এবার, যদি আপনি কোডিং দ্বারা সম্পূর্ণ প্রফেশনাল ভাবে একটি মোবাইল সাইট তৈরি করার কথা ভাবছেন, সেক্ষেত্রে আমার হিসেবে একটি মোবাইল ডিভাইস দ্বারা ওয়েবসাইট তৈরি করাটা তেমন সুবিধাজনক হবেনা। মোবাইলের স্ক্রিন অনেক ছোট হওয়ায়, ওয়েবসাইটটি ভালো ভাবে ডিজাইন ও তৈরি করাটাও অসম্ভব হয়ে দাঁড়ায়।

তবে যদি আপনি কোনো ধরণের কোডিং ছাড়া সম্পূর্ণ অটোম্যাটিক ভাবে শুধুমাত্র ড্র্যাগ এন্ড ড্রপ করার মাধ্যমে একটি ব্লগ সাইট, কোম্পানি ওয়েবসাইট বা যেকোনো পোর্টফোলিও ওয়েবসাইট নিজের স্মার্টফোন দিয়ে তৈরি করে নিতে চাইছেন, সেক্ষেত্রে ব্যবহার করতে পারবেন নানান মোবাইল ওয়েবসাইট বিল্ডার অ্যাপস এবং অনলাইন প্লাটফর্ম গুলো।  

ইন্টারনেটে এমন নানান drag and drop online website builder platform গুলি আছে, যেগুলিতে গিয়ে কোনো ধরণের কোডিং ছাড়া শুধুমাত্র ড্র্যাগ এন্ড ড্রপ করার মাধ্যমে সুন্দর সুন্দর ওয়েবসাইট বানানো যায়। এই ওয়েবসাইট বিল্ডার (website builder) গুলি আপনারা নিজের মোবাইল দিয়েই এক্সেস করতে পারবেন। 

জানিয়ে রাখছি যে, কিছু কিছু ওয়েবসাইট বিল্ডার এক্সেস করার জন্য আপনাকে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ভিসিট করতে হয়। আবার অনেক ওয়েবসাইট বিল্ডার আছে, যেগুলি ব্যবহার করার জন্য আপনাকে তাদের মোবাইল অ্যাপস গুলি ইনস্টল করতে হয়।

উভয় ক্ষেত্রেই সহজে এবং সুবিধাজনক ভাবে আপনি একটি দারুন ওয়েবসাইট নিজের মোবাইল দিয়েই তৈরি করে নিতে পারবেন। 

রিলেটেড: অ্যান্ড্রয়েড ফোন বারবার হ্যাং হচ্ছে? মুক্তি পেতে জেনে নিন

Mobile দ্বারা website বানানোর ধাপসমূহ

একটি smartphone দিয়ে website বা blog তৈরি করাটা অপ্রচলিত যদিও এটা অবশ্যই সম্ভব। এক্ষেত্রে আপনাকে সঠিক নিয়ম গুলো অনুসরণ করার পাশাপাশি সঠিক টুলস এবং প্লাটফর্ম গুলিও ব্যবহার করতে হবে।

চিন্তা করতে হবেনা, নিচে আমি ওয়েবসাইট বানানোর ধাপ গুলো সম্পূর্ণ স্পষ্টভাবে বলে দিয়েছি।

১. একটি ভালো ওয়েবসাইট বিল্ডার অ্যাপ সিলেক্ট করুন:   

Websites.co.in app to create free website automatically

নিচে আমি নানান জনপ্রিয় ওয়েবসাইট তৈরির প্লাটফর্ম গুলোর বিষয়ে বলেছি যেগুলোকে আপনি সম্পূর্ণ ফ্রীতে ব্যবহার করতে পারবেন। তবে আমি websites.co.in নামের এই অ্যাপ/প্লাটফর্মটি ব্যবহার করছি। 

Websites.co.in অ্যাপটিতে অনেক সহজে এবং সুবিধাজনক ভাবে যেকোনো ধরণের একটি ওয়েবসাইট বানানো সম্ভব।

এখানে আপনাকে ফ্রি ওয়েবসাইট থিম, ডোমেইন এবং অন্যান্য নানান টুলস এবং সুবিধা গুলো দেওয়া হয়। এদের একটি পেইড প্ল্যান আছে যদিও আপনি চাইলে সম্পূর্ণ ফ্রীতে উপলব্ধ ফ্রি প্ল্যানটি ব্যবহার করেও ওয়েবসাইট ডিজাইন ও তৈরি করতে পারবেন।   

২. একাউন্ট রেজিস্টার প্রক্রিয়া:

Enter your details to register account

App-টি মোবাইলে ডাউনলোড করে ওপেন করার সাথে সাথে এখানে আপনাকে একটি account তৈরি করতে বলা হবে। এক্ষেত্রে আপনাকে “Create Your Website in 5 Minits” এর মধ্যে click করতে হবে।

এরপর, Google এবং Facebook-এর পাশাপাশি আপনি চাইলে সরাসরি নিজের email id দিয়েও এখানে একাউন্ট তৈরি করতে পারবেন। 

উপরে ছবিতে দেখিয়ে দেওয়া মতো আপনাকে নিজের নাম, মোবাইল নাম্বার, ইমেইল আইডি এবং একটি নতুন পাসওয়ার্ড সহ এখানে একাউন্ট রেজিস্টার করে নিতে হবে। 

৩. ভেরিফাই ইমেইল এড্রেস:

Verify your email address

এবার পরের পেজে আপনাকে একটি ইমেইল ভেরিফিকেশন কোড দিতে বলা হবে।

একাউন্ট রেজিস্টার করার সময় আপনি যেই ইমেইল আইডি দিয়েছিলেন সেই ইমেইল আইডিতেই আপনাকে একটি ভেরিফিকেশন কোড পাঠানো হবে। আপনাকে ইনবক্স থেকে দেখে কোডটি সঠিক ভাবে এখানে বসিয়ে দিতে হবে।  

৪. নতুন ওয়েবসাইটের ডিটেলস দিতে হবে:

Enter new website details

এবার আপনাকে নিজের নতুন ওয়েবসাইটের সাথে জড়িত কিছু তথ্য দিয়ে দিতে হবে। মনে রাখবেন, এই পেজে দিয়ে দেওয়া তথ্য গুলো আপনার তৈরি করা নতুন সাইটের সাথে সরাসরি রিলেটেড। 

  • Website Title: নিজের ওয়েবসাইটের টাইটেল কি হবে সেটা দিন। 
  • Website category: ওয়েবসাইটের একটা ক্যাটাগরি সিলেক্ট করুন।  
  • Free Sub-domain: ওয়েবসাইটের জন্য একটি ডোমেইন নাম (web address) দিতে হবে।  
  • City: আপনি কোন দেশে থাকেন সেটা দিন। 
  • Address: আপনার ঠিকানা দিন। (ওয়েবসাইটে দেখানো হতে পারে)।
  • Postal code: ঠিকানার সাথে জড়িত PIN CODE দিয়ে দিন। (ওয়েবসাইটে দেখানো হতে পারে)।

এবার সব শেষে, নিচে দিয়ে দেওয়া “Launch Your Website”  এর মধ্যে click করুন। 

Website has been created

ব্যাস, এবার আপনার ফ্রি ওয়েবসাইটটি তৈরি হয়ে যাবে। আপনি সরাসরি Visit Website এর মধ্যে click করে আপনার ওয়েবসাইটটি দেখে নিতে পারবেন। 

ওয়েবসাইট ডিজাইন কিভাবে করবেন?

ওয়েবসাইটটি তৈরি হওয়ার পর এবার আপনাকে নিজের মতো করে সাইটটি ডিজাইন করতে হবে। চিন্তা করতে হবেনা, Websites.co.in এর মোবাইল অ্যাপ থেকেই আপনি সবটা করতে পারবেন। 

১. Website Dashboard:

Add website logo and posts

ওয়েবসাইট তৈরি হওয়ার সাথে সাথে অ্যাপটিতে আপনাকে একটি ড্যাশবোর্ড দিয়ে দেওয়া হবে। এই ড্যাশবোর্ড এর সাহায্যে আপনি সরাসরি নিজের সাইট এর জন্য Logo, Post, Media, ইত্যাদি যুক্ত করতে পারবেন। 

২. Edit Website Template:

Website theme and other options

App-এর মধ্যে দিয়ে দেওয়া option/menu আইকনে click করলেই customization, add new page, website templates, এবং আরো অন্যান্য নানান অপসন গুলো আপনারা পেয়ে যাবেন।

এই অপসন গুলোকে ব্যবহার করে আপনি আপনার পছন্দমতো ওয়েবসাইট ডিজাইন সিলেক্ট করার পাশাপাশি ওয়েবসাইটে নানান অপসন এবং ফীচার গুলো যুক্ত করতে পারবেন। 

New website created

তাহলে বন্ধুরা, আপনারা দেখতেই পারছেন যে উপরে এই মোবাইল অ্যাপ দিয়ে তৈরি আমাদের ওয়েবসাইটটি কেমন দেখতে। তবে জানিয়ে রাখছি যে, এই ওয়েবসাইটটি আমরা এখনো কোনো ভাবেই ডিজাইন করিনি। ডিজাইন এবং এডিট করার পর সাইটটি দেখতে অবশই অধিক আকর্ষণীয় লাগবে। 

মোবাইলের দ্বারা ওয়েবসাইট বানানোর সেরা ৫টি প্লাটফর্ম 

চলুন, এবার নিচে আমরা সরাসরি জেনেনেই, একটি স্মার্টফোন দিয়ে ওয়েবসাইট বানানোর ক্ষেত্রে আমরা কোন কোন সেরা ওয়েবসাইট বিল্ডার প্লাটফর্ম/অ্যাপস গুলি ব্যবহার করতে পারবো।

১. Wix.com: 

Wix website builder platform

যখন কথা চলে আসে কোনো ধরণের কোডিং ছাড়া একটি সেরা ওয়েবসাইট তৈরি করার, তখন Wix.com, আমার সব থেকে প্রিয় এবং প্রথম পছন্দ।এখানে, আপনারা Online Store, Portfolio, Blog, Business Page, Event Page, Consultant, ইত্যাদি এই ধরণের নানান ওয়েবসাইট গুলি তৈরি করতে পারবেন। এছাড়া আগের থেকে তৈরি ৯০০+ ফ্রি ওয়েবসাইট টেম্পলেট গুলিও এখানে আপনি পেয়ে যাবেন।

তাই, পছন্দমতো website template-টি সিলেক্ট করে খানিকটা এডিট করলেই ওয়েবসাইট রেডি। ওয়েবসাইট তৈরির জন্য জরুরি নানান advanced features এবং functions গুলিও এখানে পেয়ে যাবেন।

Wix.com ওয়েবসাইট বিল্ডার এর সুবিধা:

  • ফ্রীতে ওয়েবসাইট তৈরির সুবিধা দেওয়া হয়।
  • শুধুমাত্র ২০০ টাকা মাসে দিয়ে বেসিক সাইট বানানো যাবে।
  • ১ বছরের জন্য ফ্রি ডোমেইন নেম পাবেন।
  • Dedicated account support-এর সুবিধা আছে।
  • Website: https://www.wix.com.

২. Weebly: free website builder

Weebly free mobile website builder

Weebly free website builder দ্বারা আপনারা অনেক সহজে এবং সুবিধাজনক ভাবে নিজের মোবাইল ডিভাইস দ্বারা একাধিক blog, এবং online store-এর মতো নানান ধরণের ওয়েবসাইট গুলি তৈরি করতে পারবেন।

একটি দারুন এবং আকর্ষণীয় ওয়েবসাইট তৈরি করার জন্য এখানে আপনারা নানান customizable templates, domains, এবং easy-to-use tools ইত্যাদি পেয়ে যাবেন। এটাও সম্পূর্ণ ভাবে একটি drag-and-drop website builder যেখানে কোডিং করার প্রয়োজন নেই।

এছাড়া, যদি আপনি কোনো টাকা না দিয়ে সম্পূর্ণ ফ্রি ভাবে একটি সাইট তৈরি করতে চাইছেন, সেক্ষেত্রে এখানে থাকা free basic plan-টি আপনি ব্যবহার করতে পারেন। এর ফ্রি প্ল্যান এর মধ্যেও নানান সুবিধা এবং টুলস গুলি যুক্ত রাখা হয়েছে।

Weebly-তে ওয়েবসাইট বানানোর জন্য, আপনাকে সবচেয়ে আগে এখানে একটি ফ্রি একাউন্ট তৈরি করে নিতে হবে।

Weebly, ওয়েবসাইট বিল্ডার এর সুবিধা:

  • Free Basic Plan দ্বারা ফ্রীতে ওয়েবসাইট তৈরি করা যায়।
  • প্রচুর customizable templates গুলি পাবেন।
  • অনলাইন স্টোর (e-commerce site) তৈরির জন্য ভালো প্লাটফর্ম।
  • পেইড প্ল্যান নিলে ফ্রি ডোমেইন ও দিয়ে থাকে।
  • এর সব থেকে কম টাকার পেইড প্ল্যান $10 থেকে শুরু হয়।
  • ওয়েবসাইট: https://www.weebly.com

৩. Dorik AI – Build Beautiful Websites

Dorik free AI website builder

Dorik হলো একটি দারুন ওয়েবসাইট বিল্ডার যেটা ব্যবহার করে মিনিটের মধ্যে একটি আকর্ষণীয় ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন। এটা মূলত একটি no-code website builder যেখানে ওয়েবসাইট তৈরির জন্য কোডিং এর দরকার নেই।

এছাড়া, এই ওয়েবসাইট তৈরির প্লাটফর্মটির মূল বিশেষ্যত্ব হলো, এটা একটি AI Website builder প্লাটফর্ম। এখানে একটি landing page তৈরি করার পাশাপাশি একটি হাই কোয়ালিটির full-fledged website, মিনিটের মধ্যে তৈরি করা যায়।

Dorik AI, ওয়েবসাইট বিল্ডার এর সুবিধা:

  • Site and Page Generation with AI,
  • AI দিয়েই Copywriting এবং image generation করা যায়।
  • Drag & Drop Builder আছে।
  • Responsive ভাবে ওয়েবসাইট ডিজাইন করা যায়।
  • Free SSL/HTTPS-এর সুবিধা।
  • এটিকে, সম্পূর্ণ ভাবে একটি Built-In Blogging Platform বলা যেতে পারে।
  • Website: https://dorik.com

৪. WordPress.com: Build a Site

WordPress website builder free

যদি আপনি একজন blogger বা একটি small-medium-sized businesses-এর ক্ষেত্রে ওয়েবসাইট তৈরি করবেন বলে ভাবছেন, সেক্ষেত্রে WordPress.com অবশই ব্যবহার করতে পারেন।

এই প্লাটফর্ম দ্বারা আপনি নিজের কম্পিউটার বা মোবাইলের দ্বারা যেকোনো ধরণের ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন। WordPress-এর মধ্যে আপনারা freemium এবং premium plans এবং options উভয় পাবেন।

WordPress-এর একটি মোবাইল অ্যাপসও অবশই রয়েছে। তাই, যদি মোবাইল অ্যাপ দিয়ে ওয়েবসাইট ডিজাইন এবং তৈরি করতে পছন্দ করে থাকেন, তাহলে সেক্ষেত্রেও কোনো সমস্যা আপনার হবেনা।

WordPress, ওয়েবসাইট বিল্ডার এর সুবিধা:

  • সম্পূর্ণ ফ্রীতে ওয়েবসাইট তৈরি করা যায়।
  • মাসে $4 দিয়ে এদের প্রিমিয়াম প্ল্যান নিতে পারেন।
  • এখানে block-based editor পাবেন।
  • Theme library-তে প্রচুর website themes রয়েছে।
  • Plugins-এর দ্বারা Advanced customization করতে পারবেন।
  • Mobile-friendly themes এবং responsive design-এর সুবিধা।
  • ওয়েবসাইট: https://wordpress.com

৫. SITE123: Free Website Builder

123 Website builder for mobile

এটাও একটি সেরা freemium website builder, যেখানে কিছু paid plans গুলিও অবশই রয়েছে।

SITE123 আসলে একটি free mobile website builder, যেটিকে ব্যবহার করে জেকেও অনেক সহজেই যেকোনো ধরণের একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন। ব্লগ সাইট তৈরি করা, পোর্টফোলিও সাইট বা কোম্পানি সাইট, এর দ্বারা নানান ধরণের মোবাইল ফ্রেন্ডলি সাইট গুলো আপনি তৈরি করতে পারবেন। তবে, এক্ষেত্রে আপনাকে জটিল ওয়েব ডিজাইনিং এবং কোডিং রিলেটেড কাজ গুলি করতে হবেনা।

SITE123-এর মধ্যেও প্রচুর modern এবং mobile-responsive templates গুলি পাবেন যেগুলি ব্যবহার করে আলাদা আলাদা ধরণের ওয়েবসাইট গুলি তৈরি করে নিতে পারবেন।

SITE123, ওয়েবসাইট বিল্ডার এর সুবিধা:

  • ফ্রীতে ওয়েবসাইট বানানো যায়।
  • Setup wizard-এর মধ্যে সাধারণ তথ্য দাখিল করে নিমিষে সাইট তৈরি।
  • Mobile-responsive templates-এর গ্যালারি আছে।
  • সহজেই ওয়েবসাইট ডিজাইন করার জন্য Stack-based editing-এর সুবিধা।
  • নানান eCommerce tools গুলিও রয়েছে।
  • AI-driven content suggestions-এর সুবিধা আছে।
  • ওয়েবসাইট: https://www.site123.com.

তাহলে এখন হয়তো আপনারা অনেক ভালো ভাবেই বুঝে গিয়েছেন যে নিজের মোবাইল ডিভাইস বা স্মার্টফোন দিয়ে একটি প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করার জন্য আপনারা কোন কোন Website Builder Platform গুলি ব্যবহার করতে পারবেন।

বলে দেওয়া বেশিরভাগ Free Website Builder গুলি আপনারা নিজের কম্পিউটার এবং মোবাইল উভয় প্লাটফর্ম এর মাধ্যমেই এক্সেস করতে পারবেন। এছাড়া, এদের মধ্যে কিছু কিছু প্লাটফর্ম এর একটি মোবাইল অ্যাপ ও রয়েছে।

অবশই পড়ুন: মোবাইল দিয়ে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

ওয়েবসাইট তৈরি করতে কত টাকা লাগে?

যদি আপনি একটি সেল্ফ হোস্টেড ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করার কথা ভাবছেন, সেক্ষেত্রে আপনাকে আলাদা ভাবে ওয়েব হোস্টিং কিনতে হয়। এছাড়া, ওয়েবসাইটের থিম, নিরাপত্তা ইত্যাদি অন্যান্য নানান খরচ গুলি থাকে।

ওয়ার্ডপ্রেস দ্বারা একটি সেল্ফ হোস্টেড ওয়েবসাইট তৈরি করার ক্ষেত্রে আপনাকে প্রতি মাসে ৩০০ থেকে ৫০০ টাকা খরচ করতে লাগতে পারে। এছাড়া, ডোমেইন নাম, SSL, ইত্যাদি কেনার ক্ষেত্রে আলাদা ভাবে খরচ হয়।

তবে, উপরে বলে দেওয়া বেশিরভাগ ওয়েবসাইট বিল্ডার গুলির দ্বারা আপনারা সম্পূর্ণ ফ্রীতে একটি বেসিক বা ফ্রি ওয়েবসাইট নিজের তৈরি করে নিতে পারবেন। তবে, যদি আপনি Website Builder গুলির প্রিমিয়াম পেইড প্ল্যান ব্যবহার করতে চান, সেক্ষেত্রে প্রায় ৫ থেকে ১৫ ডলার প্রতিমাসে খরচ করতে হবে।

FAQ:

১. মোবাইলে ওয়েবসাইট বানানোর জন্য হোস্টিং লাগবে?

যদি উপরে বলে দেওয়া প্লাটফর্ম গুলি ব্যবহার করে সাইট তৈরি করেন, তাহলে আলাদা ভাবে কোনো ওয়েব হোস্টিং কেনার কোনো প্রয়োজন নেই। ওয়েবসাইট ডিজাইন এবং কনটেন্ট পাবলিশ করলেই কাজ হয়ে যাবে।

২. আমার ফ্রি ওয়েবসাইটটি কি মোবাইলে চলবে?

অবশই চলবে, এই website builder গুলি দিয়ে তৈরি করা ওয়েবসাইট গুলি মূলত responsive websites যেগুলি যেকোনো ধরণের ডিভাইস এর মধ্যেই সুন্দর ভাবে চলবে।

৩. Wix দিয়ে কি সম্পূর্ণ ফ্রীতে ওয়েবসাইট তৈরি করা যাবে?

আপনি চাইলে, WIX দিয়ে সম্পূর্ণ ফ্রি মাধ্যমে কোনো টাকা না দিয়ে একটি মোবাইল ফ্রেন্ডলি ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন। তবে মনে রাখবেন, paid/premium plan গুলির তুলনায় free plan-এর মধ্যে তুলনামূলক ভাবে কম features গুলি পাবেন।
 
 

আমাদের শেষ কথা,,

কম্পিউটারের মতোই মোবাইল এর মাধ্যমে প্রচুর ভালো ভালো ওয়েবসাইট আমরা বানিয়ে নিতে পারি। তবে মোবাইল দিয়ে ওয়েবসাইট বানানোর জন্য আপনাকে একটি ভালো website builder অবশই ব্যবহার করা দরকার। এছাড়া, ওয়েবসাইট তৈরির ধাপসমূহ আপনাকে সঠিক ভাবে ফলো করতে হয়।

যা আমি আগেই বলেছি, বর্তমান সময়ে উপলব্ধ মোবাইল ডিভাইস গুলো প্রচুর শক্তিশালী হয়ে গিয়েছে। তাই, এই ধরণের মোবাইল ডিভাইস গুলোতে একটি ব্লগ ওয়েবসাইট বা সিঙ্গেল পেজ ওয়েবসাইট তৈরি করাটা অনেক সোজা এবং সহজ কাজ। এছাড়া, ওপরে বলা স্টেপ গুলো অনুসরণ করে আপনি যেকোনো ধরণের ওয়েবসাইট সম্পূর্ণ ফ্রীতে বানিয়ে নিতে পারবেন।  

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Scroll to Top