মোবাইলের ৯টি জনপ্রিয় অডিও প্লেয়ার সফটওয়্যার/অ্যাপস

এন্ড্রয়েড অডিও প্লেয়ার সফটওয়্যার: আমরা প্রতিটি মানুষই কম বেশি গান ভালোবাসি। জীবনে চলার পথে বিভিন্ন মুডে গান আমাদের অন্যতম সঙ্গী। প্রেম হোক বা বিরহ, বন্ধুদের সঙ্গে পার্টি হোক বা নিজের সঙ্গে সময় কাটানো সব মুহূর্তেই পারফেক্ট গান আরও বেশি মাত্রা যোগ করে।

অডিও প্লেয়ার সফটওয়্যার
Android audio player software for android mobile.

রোমান্টিক মুডকে আরও রোমান্টিক করে তুলতে, বা বন্ধুদের সঙ্গে পার্টিকে আরও মজাদার করে তুলতে ভালো কোয়ালিটির সাউন্ড এফেক্ট আছে এমন অডিও প্লেয়ার সফটওয়্যার আমরা কমবেশি সবাই খুঁজি।

আপনাদের মত গান পাগল মানুষের জন্য আজ এনেছি সেরা ৯ টি অডিও প্লেয়ারের খোঁজ। এগুলোর জন্য কোনও ল্যাপটপ বা কমপিউটার লাগবে না। সাধারণ এন্ড্রয়েড ফোনেই মিলবে দুর্দান্ত ফিচারের এই অডিও প্লেয়ারগুলি।

অবশই পড়ুন: ছবি তোলার সেরা মোবাইল ক্যামেরা সফটওয়্যার / অ্যাপস

গান সেভ করে রাখা, ফোল্ডার তৈরি করে পছন্দের প্লে লিস্ট বানানো সহ একাধিক কাজ সম্ভব হবে এই অ্যাপগুলিতে। আসুন দেখে নেওয়া যাক সেরা ৯ টি অডিও প্লেয়ার এন্ড্রয়েড অ্যাপ গুলোর নাম। 

সেরা ৯টি মোবাইল অডিও প্লেয়ার সফটওয়্যার গুলো

নিচে দিয়ে দেওয়া এই মোবাইলে গান শোনার সেরা এন্ড্রয়েড অডিও প্লেয়ার অ্যাপস গুলো আপনারা Google Play Store-এ গিয়ে একেবারেই ফ্রীতে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। এছাড়া, প্রতিটি অ্যাপ এর গুগল প্লে ডাউনলোড লিংক আমি আপনাদের নিচে অবশই দিয়ে দিয়েছি।

১. AIMP

AIMP android audio music player software

এন্ড্রোয়েড ফোনের জন্য একটি অনেক পাওয়ারফুল মিউজিক প্লেয়ার সফটওয়্যার এটি। যাঁরা অ্যাপের খুঁটিনাটি টেকনিক্যাল বিষয় সম্পর্কে অত গভীরে জানেন না তাঁদের জন্য এই অ্যাপটি আইডিয়াল। এই অ্যাপে গান শুনলে আপনি পুরনো দিনের মত অনুভূতি পাবেন।

নিজের পছন্দ মত প্লে লিস্ট তৈরি করে নিজের মুড অনুযায়ী গান শুনতে পারবেন এখানে। ১০ মিলিয়নেরও বেশি মানুষ অ্যাপসটি ব্যবহার করছেন এবং রয়েছে ৪.৪ রেটিং।

এই অ্যাপটির অন্যতম একটি বৈশিষ্ট্য হল অফলাইনের পাশাপাশি অনলাইনেও ইন্টারনেটে থাকা সমস্ত গান গুলো শুনতে পারবেন। স্লিপার টাইমার এর ফিচারও রয়েছে। আপনি স্লিপার টাইম দিয়ে দিলে নিজের থেকেই বন্ধ হয়ে যাবে গান।

নিজের পছন্দ মত থিম বদলানোর সুযোগও পাবেন এই অ্যাপে। 

অবশই পড়ুন: মোবাইলের সেরা অ্যাপ লক সফটওয়্যার গুলো

২. Pulse Music

Audio music player app for android

অফলাইন audio player software গুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় এটি। এই মোবাইল মিউজিক প্লেয়ার অ্যাপ এর প্রধান ইউএসপি হল এটি খুব কম স্পেস নেয়। অ্যাপটির সাইজ মাত্র ২ এমবি!! এই ছোট্ট অ্যাপেই রয়েছে দুর্দান্ত সব ফিচার গুলো। রয়েছে ডার্ক থিম অপশন।

ব্লুটুথ অটো প্লে, স্লিপ টাইমার, ফিল্টার ট্র্যাক, স্মার্ট সার্চ সহ একাধিক অপশন রয়েছে। এছাড়া মিউজিক প্লেয়ার সফটওয়্যারটির হোম স্ক্রিনটি নিজের মতো করে কাস্টমাইজ করারও অপসন দেওয়া হয়েছে।  

৩. Nyx Music Player

NYX Music player for android

১ মিলিয়নেরও বেশি মানুষ এই মোবাইল মিউজিক প্লেয়ার সফটওয়্যার ব্যবহার করছেন। এই অ্যাপটি খুব সুন্দরভাবে ডেভলপ করা হয়েছে। রয়েছে লাইট, ডার্ক, ব্ল্যাক থিম। আবার রয়েছে ৬ টি ভিন্ন কালার থিম অপশন।

এই সফটওয়্যারের সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনার পছন্দের কোনও গানের একটি বিশেষ পছন্দের অংশ বারবার লুপে শুনতে পারবেন। এছাড়া, যত খুশি লুপ সেট করা সম্ভব। এখানে ১৫০% পর্যন্ত সাউন্ড বাড়ানো সম্ভব। তাই মোবাইলের সাউন্ড কম থাকলেও কোনো সমস্যা হবেনা। আবার রয়েছে 3D Sound এবং Surround audio effect-এর মতো সুবিধা।

এই অ্যাপ এর কিছু ফীচার:

  • গানের পছন্দের অংশটি লুপ হিসেবে সেট করা যাবে।
  • মেইন স্ক্রিনে গানের লিরিক্স দেখতে ও সার্চ করা যাবে।
  • এখানে থাকছে, In Built Smooth Equalizer এবং Visualizer-এর সুবিধা।

৪. Retro Music Player

Retro music player app

এই android audio player app-টিও ১ মিলিয়নের বেশি মানুষ ডাউনলোড করেছেন।

এই সফটওয়্যারটির অন্যতম বৈশিষ্ট্য হল আপনি সদ্য যে গান শুনেছেন বা আপনার সেরা পছন্দের গায়কদের নিয়ে অ্যালবামকে নিজের মত সাজিয়ে নিতে পারবেন। এখানে রয়েছে ড্রাইভ মোড এবং bluetooth-এর মাধ্যমেও গান শোনার সুবিধা।

৩০ টি ভাষায় এই অ্যাপটি ব্যবহার করা যায়। যাঁরা নিয়মিত গান করেন তাঁদের জন্যও এই অ্যাপটি গুরুত্বপূর্ন। আপনারা একটি নির্দিষ্ট গানের লিরিক্স ডাউনলোড করে অডিও প্লেয়ারের সঙ্গে সিঙ্ক করতে পারবেন। ফলে গান গাইতে বেশ সুবিধা হবে।

অ্যাপের বিশেষ ফীচার গুলো:

  • Clearly white, Kinda dark এবং Just Black সহ ৩টি আলাদা আলাদা থিম পাবেন।
  • ১০ থেকেও অধিক playing theme গুলো পাবেন।
  • Headset/Bluetooth support এবং রয়েছে Drive Mode।
  • Sleep timer-এর মাধ্যমে ঘুমিয়ে পড়লে নিজে নিজেই গান বন্ধ হবে।
  • গানের লিরিক্স ডাউনলোড করে গানের সাথে সিঙ্ক করা যাবে।

৫. Oto Music

OTO music player app

আপনার ফোনে যদি খুব কম স্পেস থাকে তাহলে মাত্র ৪.৯১ এমবির এই ছোট্ট সফটওয়্যারটি আপনার জন্য একদম আইডিয়াল। ৪.৬ স্টার রেটিং যুক্ত এই সফটওয়্যারটি ইতিমধ্যেই ১ মিলিয়নের বেশি মানুষ ব্যবহার করছেন।

এখানে আপনি নিজের পছন্দ মত আর্টিস্ট, গানের ধরণ অনুযায়ী প্লে লিস্ট বা ফোল্ডার  বানাতে পারবেন। পছন্দের গায়ক বা গায়িকার ছবি দিয়ে আপনি তৈরি করতে পারবেন নিজস্ব প্লে লিস্ট। এই অ্যাপটির সবথেকে গুরুত্বপূর্ণ ফিচার হল, এতে রয়েছে ব্যাটারি সেভার ফিচারও।

এখানে পেয়ে যাবেন Chromecast support এবং Gapless playback support। এছাড়া, equalizer-এর মাধ্যমে নিজের মতো করে audio output sound সেট করা যাবে। আবার চাইলে, অ্যাপ থেকে সরাসরি গানের লিরিক্স ডাউনলোড করে নিতে পারবেন। 

অ্যাপের বিশেষ ফীচার গুলো:

  • সুন্দর সুন্দর Now playing themes গুলো পাবেন।
  • Sleep timer-এর সুবিধা থাকছে।
  • Inbuilt equalizer-এর অপসন পাবেন।
  • Custom playlist support পাবেন।

৬. Frolomuse: MP3 Music Player

Frolomusic music audio player app for android mobile

৪.৬ স্টার রেটিং সহ এই সফটওয়্যারটিও ১ মিলিয়নের বেশি মানুষ ব্যবহার করছেন। এই অ্যাপের সবথেকে মজাদার ফিচার হল এটিতে আপনি পছন্দমত গান থেকে নিজের পছন্দের অংশটুকু কেটে রিংটোন বানাতে পারবেন। এর পাওয়ারফুল ইকুইলাইজার ফিচারটির মাধ্যমে আপনি সাউন্ড এডজাস্ট করতে পারবেন। গানের স্পিড বাড়ানো, কমানোর মত ফিচার এই অ্যাপটিকে করে তুলেছে অনবদ্য।

অ্যাপের বিশেষ ফীচার গুলো:

  • Powerful equalizer সহ একটি free music player App
  • Sleep Timer-এর অপসন থাকছে।
  • প্রচুর থিম এর অপসন পাবেন।
  • Ringtone cutter-এর সাহায্যে গান থেকে রিংটোন তৈরি।

৭. Eon Music Player

EON music audio player software for mobile

৪.৪ স্টার রেটিং সহ এই  মিউজিক প্লেয়ার সফটওয়্যারটি খুবই জনপ্রিয় এবং তার কারণ হলো যে এটি ব্যবহার করা খুবই সহজ। সব ধরণের ফরম্যাট যেমন MP3, AAC, OGG, WAV, MP4, FLAC ইত্যাদি সাপোর্ট করে এই মিউজিক প্লেয়ার অ্যাপ।

৪ টি সেরা আলাদা আলাদা থিম থেকে শ্রোতারা নিজের পছন্দ মত থিম বেছে নিতে পারেন। তার বাইরেও ইনবিল্ট থিম মেকার থেকে বানিয়ে নিতে পারবেন পছন্দের থিম।

মোবাইলের হোম স্ক্রিনে এই অ্যাপটি রেখে খুব সহজেই গান শুনতে পারবেন। সব ধরণের এন্ড্রয়েড ফোনে তো এই অ্যাপটি সাপোর্ট করেই পাশাপাশি গাড়ি চালাতে চালাতে ও নিজের পছন্দের গান শুনতে পারবেন এই অ্যাপ ব্যবহার করে। 

অ্যাপের বিশেষ ফীচার গুলো:

  • সম্পূর্ণ অডিও ফাইল সহ ফোল্ডার ভিউ পাবেন।
  • Light, Dark, Black এবং Transparent, এই ধরণের থিম গুলো রয়েছে।
  • Player Screen Themes গুলিও ব্যবহার করা যাবে।

৮. Omnia Music Player

Omnia music player for android

৪.৪ স্টার ও ১ মিলিয়নের বেশি ডাউনলোড হওয়া এই অডিও প্লেয়ার অ্যাপটি গান শোনার ক্ষেত্রে আপনার ওয়ান স্টপ সলিউশন। এর সবচেয়ে বড় গুণ হল এই অ্যাপে গান শোনার সময় কোনও রকম বিজ্ঞাপন (অ্যাড) আসেনা। অর্থাৎ আপনি নিরবিচ্ছন্নভাবে গান উপভোগ করতে পারবেন।

পাবেন হাই রেজোলিউশন অডিও আউটপুট।

আপনার পছন্দের গান শোনার ধরন অনুযায়ী এই অ্যাপটি নিজেই একটি প্লে লিস্ট বানিয়ে নিতে পারে। গুগল ভয়েস কমান্ড সাপোর্ট করায় আপনাকে গান খোঁজার জন্য টাইপ করার প্রয়োজন পড়বে না। ভয়েস কমান্ড দিয়েই খুঁজে নিতে পারবেন পছন্দের গান।

অ্যাপের বিশেষ ফীচার গুলো:

  • Powerful music player for Android
  • কোনো ধরণের বিজ্ঞাপন দেখানো হবেনা।
  • রয়েছে High-resolution audio output-এর সুবিধা।
  • থাকছে 10-band equalizer এবং 15 pre-built presets।
  • Sound balance adjustment করার সুবিধা।

৯. Musicolet Music Player

Musicolet music player free download

এই অ্যাপটি ভারতে তৈরি হলেও রীতিমত বাকি অ্যাপদের টেক্কা দিচ্ছে। ইতিমধ্যেই ১০ মিলিয়নের বেশি মানুষ এটি ব্যবহার করছেন। পছন্দের গানের জন্য বুকমার্ক ও নোট দিয়ে রাখতে পারবেন।

এই অ্যাপটির আর একটি গুরুত্বপূর্ণ ফিচার হল হেডফোনের মাধ্যমে এটিকে কন্ট্রোল করা যায়। সব ধরনের ফরম্যাট যেমন mp3, m4a, wma, flac, opus, aac, alac, ape, dsf ইত্যাদি সাপোর্ট করে। মোবাইলে গান শোনার এই দুর্দান্ত অ্যাপটিও অ্যাড ফ্রি। 

অ্যাপের বিশেষ ফীচার গুলো:

  • একসাথে একাধিক গানের tag এবং album-art এডিট করা যাবে।
  • গান কপি এবং মুভ করা বা গানের নাম রিনেম করা যাবে।
  • Synchronized Lyrics তৈরি করা যাবে।
  • Bookmarks এবং Notes সেভ করা যাবে।
  • এখানেও পাবেন একটি Powerful Equalizer-এর অপসন।

পরিশেষে,,

তাহলে আর দেরি কিসের? চটপট আপনার পছন্দ মত অডিও প্লেয়ার সফটওয়্যারটি ডাউনলোড করুন আর মন মত প্লে লিস্ট বানিয়ে গান উপভোগ করুন। আশা করছি, আমাদের আজকের এই এন্ড্রয়েড মোবাইলে গান শোনার সেরা অ্যাপস গুলো আপনাদের অবশই পছন্দ হয়েছে। ওপরে বলে দেওয়া প্রত্যেকটি অ্যাপ এমনিতে ফ্রীতে ডাউনলোড করে মোবাইলে ব্যবহার করতে পারবেন।  

অবশই পড়ুন:

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Scroll to Top