মোবাইলে বাংলা টাইপিং কিভাবে করবেন? কীবোর্ড সফটওয়্যার দিয়ে

আপনি যদি নিজের এন্ড্রয়েড মোবাইলে বাংলা ভাষায় টাইপিং করতে চাইছেন সেক্ষেত্রে মোবাইলে বাংলা কিবোর্ড ডাউনলোড করে ব্যবহার করা ছাড়া আপনার কাছে অন্য কোনো অপসন নেই। অবশই, এক্ষেত্রে আপনি আপনার মোবাইলে আগের থেকে উপলব্ধ Google Keyboard App-টি ব্যবহার করতে পারবেন। যেকোনো এন্ড্রয়েড মোবাইলে বাংলা লেখার সব থেকে সহজ উপায় হলো এই Gboard App বা the Google Keyboard। আর আজকের এই আর্টিকেলের মধ্যে Gboard দিয়ে মোবাইলে বাংলা টাইপ করার সম্পূর্ণ প্রক্রিয়া এবং ধাপ গুলো আমি আপনাদের সামনে তুলে ধরেছি।

কিভাবে এন্ড্রয়েড মোবাইলে বাংলায় টাইপিং করা যায়? স্টেপ বাই স্টেপ

মোবাইলে বাংলা লেখার সফটওয়্যার
Best Bangla Typing Software/apps.

একটি ভালো বাংলা কিবোর্ড সফটওয়্যার দিয়ে মোবাইলে বাংলা টাইপ করাটা সব থেকে সোজা এবং কার্যকর উপায়। এক্ষেত্রে শুধুমাত্র বাংলাই নয় তবে আপনার পছন্দের যেকোনো ভাষায় টাইপিং করতে পারবেন আপনি। কেননা, বর্তমানে উপলব্ধ প্রায় প্রতিটি সেরা কীবোর্ড অ্যাপ গুলোতে একসাথে নানান ভাষায় টাইপ করার অপসন গুলো দেওয়া হয়ে থাকে। যেমন, বাংলা, হিন্দি, ইংলিশ, নেপালি, স্প্যানিশ, ইত্যাদি।

বিশেষ করে Google-এর Gboard এর মধ্যে আপনারা প্রায় প্রত্যেকটি ভাষার কীবোর্ড অপসন পেয়ে যাবেন। জানিয়ে রাখছি যে, গুগলের তরফ থেকে থাকা এই দারুন কীবোর্ড অ্যাপটি বাংলা ভাষা সহ অন্যান্য ১৫০+ ভাষা সাপোর্ট করে।

এবার, যদি আপনার মোবাইলে আগের থেকেই Gboard app-টি ইনস্টল করা আছে, তাহলে নিজের মোবাইলে বাংলা লেখার আপনাকে শুধুমাত্র নিচে বলে দেওয়া এই সাধারণ সেটিং টুকু করতে হবে।

Google Gboard দিয়ে মোবাইলে বাংলা লেখার সহজ উপায়

সবচেয়ে আগে আপনাকে এটা দেখে নিতে হবে যে আপনার android mobile-এর মধ্যে Google Keyboard ইনস্টল করা আছে কি নেই।

চিন্তা করতে হবেনা, Gboard app আপনার মোবাইলে ইনস্টল করা না থাকলে, সরাসরি Google Play Store থেকে সম্পূর্ণ ফ্রীতে ডাউনলোড করে নিতে পারবেন।

স্টেপ ১.

Open text editor app and click settings

আপনার মোবাইলের মধ্যে থাকা যেকোনো একটি text editor app ওপেন করে নিন যেখানে টাইপিং এর জন্য একটি টাইপিং কীবোর্ড ব্যবহার করতে হবে।

এক্ষেত্রে আপনি, Gmail, Google Keep Notes, Docs, Google search বা এমন যেকোনো একটি অ্যাপ ওপেন করে নিতে পারেন, যেখানে টাইপিং করা যাবে।

এর পর, 

Text editor app-এর মধ্যে, আপনি যেখানে বাংলা লিখতে চাইছেন, সেই জায়গাতে ট্যাপ করুন। এতে, Google Keyboard নিজে নিজেই চলে আসবে।

Gboard-এর একেবারে উপরের দিকে আপনারা একটি features bar দেখতে পাবেন। এখানে থাকা settings icon-এর মধ্যে আপনাকে click করতে হবে।

স্টেপ ২.

Go to languages option

এবার SETTINGS-এর মধ্যে একেবারে উপরের দিকে আপনারা Languages-এর একটি ভাগ দেখতে পাবেন যেখানে click করে প্রবেশ করতে হবে।

স্টেপ ৫.

Click on add keyboard option

Languages-এর মধ্যে “Your Keyboard Languages and Layout” এর নিচে আপনারা বর্তমানে Gboard-এর মধ্যে কোন কোন ভাষার কীবোর্ড একটিভ রয়েছে সেটা দেখতে পারবেন।

Gboard দিয়ে বাংলাতে টাইপ করার জন্য আপনাকে “Add Keyboard” এর অপশনে ক্লিক করতে হবে।

স্টেপ ৬. 

Search Bangla language

Add Keyboard-এর মধ্যে click করার সাথে সাথে আপনারা নানান ভাষা গুলি দেখতে পাবেন যেগুলি Gboard-এর মধ্যে যুক্ত করা যাবে।

উপলব্ধ ভাষা গুলির থেকে বাংলা (Bangla) ভাষাতে click করুন।

স্টেপ ৭.

Select Bangla keyboard layout

এবার, বাংলা টাইপিং করার জন্য আপনারা নানান বাংলা লেআউট গুলি দেখতে পাবেন। আপনি, abc – বাংলা বা বাংলা র মধ্যে যেকোনো একটি বা উভয় লেআউট গুলি সিলেক্ট করতে পারবেন। ব্যাস, এবার আপনার Gboard (Google Keyboard) এর মধ্যে বাংলা টাইপিং লেআউট যুক্ত হয়ে গিয়েছে।

স্টেপ ৮.

Long press space bar to switch between keyboard languages

Google Keyboard-এর মধ্যে বাংলা ভাষার লেআউট যুক্ত করার পর, বাংলাতে কিভাবে লিখবেন? কিভাবে বাংলা থেকে ইংলিশ এবং ইংলিশ থেকে বাংলা কীবোর্ড এর মধ্যে সুইচ করবেন?

দেখুন, মোবাইলে কিছু লেখার জন্য যখনই আপনি কোনো টেক্সট এডিটর অ্যাপ বা যেকোনো ধরণের অ্যাপ ওপেন করবেন, তখন টাইপিং করার জন্য সরাসরি Gboard app-টি ওপেন হয়ে যাবে।

এবার, সাধারণত আপনার কীবোর্ডটি ইংলিশ ভাষায় সেট হয়ে থাকে, এবং ইংলিশ থেকে বাংলা কীবোর্ড করার জন্য আপনাকে, কীবোর্ড এর মধ্যে থাকা স্পেস বারটি (Space Bar) সরাসরি লং প্রেস করতে হবে।

কীবোর্ড এর স্পেস বার টি জোরে টিপে ধরলেই, কীবোর্ড লেআউট এর ভাষা ইংরেজি থেকে বাংলা হয়ে যাবে।

মোবাইলে বাংলাতে টাইপিং করার সফটওয়্যার – সেরা ৫টি অ্যাপস

যেকোনো কারণে যদি আপনি Gboard (Google Keyboard) ব্যবহার করে বাংলাতে টাইপিং করতে চাইছেনা, সেক্ষত্রে নিচে বলে দেওয়া এই সেরা Bangla keyboard app গুলি download করে ব্যবহার করতে পারেন।

১. Ridmik Keyboard:

Google Play Store থেকে প্রায় ১০০ মিলিয়ন থেকেও অধিক ডাউনলোড হওয়া এই সেরা বাংলা কীবোর্ড সফটওয়্যারটি ব্যবহার করে অনেক সোজা এবং সুবিধাজনক ভাবে নিজের মোবাইলে বাংলাতে লিখতে পারবেন।

এছাড়া, কীবোর্ডটির মধ্যে থাকছে ভয়েস বাংলা টাইপিং এর সাপোর্ট এবং পাশাপাশি নানান সুন্দর সুন্দর ইমোজি গুলি। অবশই, keyboard themes গুলি ব্যবহার করে আকর্ষণীয় করে তুলতে পারবেন নিজের কীবোর্ডটি।

Redmik Keyboard-এর সুবিধা:

  • এখানেও স্পেস বার ট্যাপ করে টাইপিং এর ভাষা চেঞ্জ করা যায়।
  • লেখার সময় বাংলা শব্দ সাজেস্ট করে।
  • সুন্দর সুন্দর keyboard themes গুলি আছে।
  • Voice input-এর সাপোর্ট আছে।
  • Next word suggestion-এর সুবিধা আছে।

২. Bangla Keyboard by, Desh Keyboard:

Google Play Store-এর মধ্যে প্রায় ৪.৪ রেটিং এবং ৫ মিলিয়ন থেকেও অধিক ডাউনলোড সহ এই Keyword App-টি সম্পূর্ণ ফ্রীতে ব্যবহার করা যাবে। এখানে, Emoji, GIF এবং Stickers-এর ফীচার ও রয়েছে।

এছাড়া, কীবোর্ড এর জন্য থাকছে সুন্দর সুন্দর থিম এবং ব্যাকগ্রাউন্ড কালার। এই বাংলা টাইপিং কীবোর্ড অ্যাপটি ব্যবহার করে নিজের মোবাইলে কোনো ধরণের সমস্যা ছাড়া সরাসরি বাংলাতে লেখালেখি করতে পারবেন।

অবশই, voice typing, word suggestion, word correction suggest, ইত্যাদির মতো নানান কাজের ফীচার গুলিও কিন্তু এই keyboard app-এর মধ্যে পাবেন। আপনার মোবাইলে থাকা প্রত্যেকটি social media এবং messaging apps গুলিতেই এই কীবোর্ড দ্বারা বাংলা টাইপিং করা যাবে।

Bangla Keyboard-এর সুবিধা:

  • সঠিক বানান সহ ওয়ার্ড সাজেস্ট করে।
  • সুন্দর সুন্দর থিম গুলি আছে।
  • ভয়েস টাইপিং ফীচার এবং GIF, Emoji, Stickers গুলি পাবেন।

৩. Bharat Keyboards:

প্লে স্টোরে প্রায় ১ মিলিয়ন থেকেও অধিক ডাউনলোড হওয়া এই বাংলা কীবোর্ডটি ব্যবহার করেও আপনারা নিজের মোবাইলে বাংলা টাইপ করতে পারবেন। এই কীবোর্ড সফটওয়্যার এর সব থেকে মজার বিষয়টি এটাই যে এখানে অনেক আকর্ষণীয় এবং মজার মজার স্টিকার গুলি রয়েছে। এখানে আপনি নিজের সেলফি ছবি গুলিকেও স্টিকারে পরিণত করতে পারবেন।

ছোট ছোট emoji গুলির পাশাপাশি এখানে পাবেন বড় বড় animated emoji গুলি। এছাড়া, ভয়েস টাইপিং এবং সুন্দর সুন্দর কীবোর্ড থিম গুলি তো রয়েছেই। এই বাংলা কিবোর্ড সফটওয়্যারটি ডাউনলোড করে ইংলিশ এবং বাংলা উভয় ভাষাতেই টাইপিং করা যাবে।

৪. Borno: Bangla Keyboard:

গুগল প্লে স্টোরে ৫০ হাজার থেকে অধিক ডাউনলোড এবং প্রায় ৪.১ রেটিং সহ বাংলা লেখার এই মোবাইল সফটওয়্যারটি অনেকেই ব্যবহার করছেন। Borno, সম্পূর্ণ ফ্রীতে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন, এছাড়া এটা 100% ad-free Bangla Keyboard।

Borno-তে, phonetic এবং fixed keyboard layouts উভয় লেআউট গুলি আপনারা পাবেন। এছাড়া, text editor, latest emojis, themes, clipboard, Full AI word prediction, advanced suggestions, smart corrections, gestures, এই ধরণের প্রত্যেকটি ফীচার আপনারা পাবেন।

Borno-তে প্রায় ১১টি Keyboard Layouts আপনারা পাবেন। যেমন ধরুন, Borno, Borno Easy, Borno Phonetic, Probhat, National, Inscript, Inscript Classic, ইত্যাদি।

৫. Desh Bangla Keyboard

গুগল প্লে স্টোর থেকে প্রায় ৫ মিলিয়ন থেকে অধিক ডাউনলোড হওয়া এবং ৪.৫ রেটিং সহ উপলব্ধ এই সেরা Bangla Typing Keyboard App-টিতে আলাদা আলাদা তিন ভাবে টাইপিং করতে পারবেন। যেমন, ইংরেজিতে টাইপ করে বাংলা লেখা, বাংলা ভয়েস টাইপিং, handwriting-এর মাধ্যমে বাংলাতে ড্র করে বাংলা লেখা, বাংলা টাইপিং বন্ধ করে সরাসরি ইংরেজিতে লেখা এবং আলাদা আলাদা ভাবে প্রতিটি বাংলা অক্ষর বেছে নিয়ে টাইপ করা।

আপনি যদি এমন একটি কীবোর্ড সফটওয়্যার খুঁজছেন যেখানে শুধুমাত্র বাংলা এবং ইংরেজিতে টাইপিং করা যাবে তাহলে এই Desh Bangla Keyboard App-টি আপনার জন্য হতে পারে সেরা অ্যাপ।

 

আজকে আমরা কি জানলাম,,

আশা করছি, একটি এন্ড্রয়েড মোবাইলে কিভাবে বাংলাতে লিখতে হয় বা টাইপ করতে হয় তার উপায় এবং প্রক্রিয়াটি আপনারা স্পষ্ট ভাবে বুঝতে পেরেছেন। এমনিতে, Google Keyboard ব্যবহার করেই আপনারা ইংলিশ, হিন্দি, বাংলা, ইত্যাদি প্রায় প্রত্যেকটি ভাষাতেই নিজের মোবাইলে টাইপিং করতে পারবেন। যদি আরো অধিক কাস্টমাইজ কীবোর্ড গুলি ব্যবহার করতে চাইছেন, সেক্ষেত্রে উপরে বলে দেওয়া অন্যান্য কীবোর্ড অ্যাপস গুলি ব্যবহার করে দেখতে পারেন। আমাদের আজকের আর্টিকেলটি কেমন লাগলো? নিচে কমেন্ট করে জানাতে কিন্তু ভুলবেননা। কোনো প্রশ্ন থাকলেও করতে পারেন।

অবশই পড়ুন:

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Scroll to Top