ভিডিওকে অডিওতে কনভার্ট করার প্রক্রিয়া – কনভার্টার সফটওয়্যার

একটি ভিডিও গানকে অডিওতে কনভার্ট করার সফটওয়্যার খুঁজছেন? চিন্তা করতে হবেনা, আজকের এই আর্টিকেলের মধ্যে আমি এন্ড্রয়েড মোবাইলের জন্য থাকা সেরা ও সম্পূর্ণ ফ্রি ভিডিও থেকে অডিও করার সফটওয়্যার গুলোর বিষয়ে বলবো।

ভিডিও থেকে অডিও করার সফটওয়্যার

এছাড়া, ভিডিও থেকে অডিও আলাদা করা সম্পূর্ণ প্রক্রিয়া (steps) গুলিও আমি আপনাদের বুঝিয়ে বলবো। এই ভিডিও থেকে অডিও কনভার্টার অ্যাপ গুলি আপনারা Google Play Store-থেকে সরাসরি ডাউনলোড করে মোবাইলে ইন্সটল করে সম্পূর্ণ ফ্রীতে ব্যবহার করতে পারবেন।

অবশই পড়ুন: মোবাইলে টিকটক ভিডিও বানানোর সেরা সফটওয়্যার

কেবল কিছু সেকেন্ডের মধ্যেই আপনার ভিডিও ফাইল অডিও ফাইলে কনভার্ট হয়ে যাবে।

মোবাইলে ভিডিও থেকে অডিও আলাদা করার জন্য কি কি করতে হবে?

যদি আপনার কাছে একটি android smartphone আছে, তাহলে যেকোনো ভিডিও অডিওতে কনভার্ট করার প্রক্রিয়াটি অনেক সোজা ও সরল হয়ে পরে।

কেননা, android mobile-এর জন্য এমন প্রচুর video to audio converter Apps গুলো উপলব্ধ রয়েছে যেগুলো সম্পূর্ণভাবে free এবং এই অ্যাপ গুলো ব্যবহার করার মাধ্যমে কেবল কয়েক সেকেন্ডের মধ্যেই ভিডিওটিকে অডিওতে রূপান্তর করা সম্ভব।

এছাড়া, YouTube, Facebook, Instagram, Twitter, Vimeo, Dailymotion ইত্যাদির ভিডিও গুলিকে কনভার্ট করে ডাউনলোড করার ক্ষেত্রে আপনারা প্রচুর online tools/website গুলো পেয়ে যাবেন। যেমন, Y2mate, YTMP3, OnlyMP3, ClipGrab, clipconverter.cc ইত্যাদি।

তবে, আপনি যদি নিজের মোবাইলে একটি ভালো ও ফ্রি video to audio converter ব্যবহার করার মাধ্যমে যেকোনো ভিডিওকে অডিওতে কনভার্ট করতে চান, তাহলে নিচে দিয়ে দেওয়া ধাপ (steps) গুলো অনুসরণ করুন।

ভিডিও ফাইল অডিওতে কনভার্ট করার জন্য কি কি লাগবে?

  • একটি ভিডিও ফাইল।
  • একটি এন্ড্রয়েড স্মার্টফোন।
  • ভিডিও থেকে অডিও কনভার্টার অ্যাপ।
  • অ্যাপ ডাউনলোড করার জন্য ইন্টারনেট এর প্রয়োজন হবে।

একটি ভিডিওকে অডিওতে কনভার্ট করার সম্পূর্ণ প্রক্রিয়া:

এখন নিচে আমরা সরাসরি “MP3 video converter” অ্যাপটি ব্যবহার করে ভিডিওকে অডিওতে কনভার্ট করার সম্পূর্ণ প্রক্রিয়াটি জানবো।

স্টেপ ১.

ভিডিও থেকে অডিও কনভার্টার

সবচে আগেই আপনাকে নিজের এন্ড্রয়েড মোবাইল থেকে ডাউনলোড করতে হবে MP3 video converter App টি। Google Play Store-এর মধ্যে গিয়ে সরাসরি সার্চ করলেও App-টি পেয়ে যাবেন।

স্টেপ ২.

Allow photo video music permission

এখন অ্যাপটি ওপেন করুন। ভিডিও টু অডিও কনভার্টার অ্যাপটি ওপেন করার পর আপনার থেকে কিছু অনুমতি চাওয়া হবে। যেমন, storage, location, photo, video, music ইত্যাদি এক্সেস করার জন্য অনুমতি চাওয়া হবে। আপনাকে সরাসরি “Allow” বাটনে click করতে হবে।

স্টেপ ৩.

Select video file to convert

এখন অ্যাপটি ওপেন হওয়ার পর আপনারা একটি অনেক সাধারণ user interface দেখতে পাবেন। হাতের ডানদিকে “select” এর একটি অপসন দেখতে পাবেন যেখানে click করতে হবে।

ভিডিও গানকে অডিও করার সফটওয়্যার

Select-এর মধ্যে click করার পর আপনার মোবাইলের internal storage ওপেন হয়ে যাবে। এবার আপনি যেই ভিডিও ফাইলটি অডিওতে কনভার্ট করতে চাইছেন সেটাকে সিলেক্ট করুন।

স্টেপ ৪.

Convert the video file to mp3 audio

আপনার সিলেক্ট করা ফাইলটি এখন MP3 video converter App-এর মধ্যে দেখিয়ে দেওয়া হবে। এখন সরাসরি নিচে থাকা “Convert” অপশনে click করুন।

স্টেপ ৫.

ভিডিও থেকে অডিও আলাদা করা

এখন আপনার সিলেক্ট করা ভিডিওটি অডিওতে কনভার্ট হয়ে যাবে এবং আপনার মোবাইলে default output folder-এর মধ্যে save হয়ে যাবে। App-এর মধ্যে থাকা settings icon-এর মধ্যে click করে আপনি আপনার default save folder-টি দেখে নিতে পারবেন।

তাহলে আশা করছি, নিজের এন্ড্রয়েড মোবাইলে একটি ফ্রি ভিডিও টু অডিও কনভার্টার অ্যাপ ব্যবহার করে কিভাবে ভিডিও থেকে অডিও আলাদা করা যাবে সেটা আপনারা স্পষ্ট ভাবে বুঝতেই পেরেছেন।

চলুন নিচে আমরা এমনই কিছু অন্যান্য ভিডিও থেকে অডিও করার এন্ড্রয়েড সফটওয়্যার/অ্যাপ গুলোর বিষয়ে জেনেনেই।

রিলেটেড আর্টিকেল: দুই ছবি একসাথে করার সেরা সফটওয়্যার

ভিডিও থেকে অডিও করার সফটওয়্যার – ৬টি সেরা অ্যাপস

App Name:Current Rating:
Tri Core Mp3 Converter4.2
Easy To Use – Video To Audio4.5
Pixels Dev Studio – Video to Mp34.1
Solution Cat Ltd – Video To Audio4.3
Accountstudio – Video To MP34.5
Valley of Flowers – Mp3Converter4.2

চলুন, প্রত্যেকটি App-এর বিষয়ে নিচে কিছুটা জেনেনেই।

১. Tri Core Mp3 Converter

গুগল প্লে স্টোরে ৫ মিলিয়ন থেকেও অধিক ডাউনলোড এবং ৪.২ এর রেটিং এর সাথে অ্যাপটি প্রচুর জনপ্রিয়তা লাভ করেছে। এখানে আপনারা video to audio এবং MP3 cutter, এই দুটি tools পেয়ে যাবেন। App-টি ওপেন করে সরাসরি ভিডিও ফাইল সিলেক্ট করে Extract অপশনে click করলেই আপনার কাজ হয়ে যাবে।

এছাড়া, আপনি সম্পূর্ণ ভিডিওটি অডিওতে কনভার্ট না করে চাইলে ভিডিওর কেবল কিছু অংশ অডিওতে কনভার্ট করার সুবিধাও রয়েছে। এখানে, Video গুলিকে আপনি MP3 ফাইলে কনভার্ট করতে পারবেন।

>> Google Play Link

২. Easy To Use – Video To Audio

এই এন্ড্রয়েড এপ্লিকেশন ব্যবহার করে আপনারা যেকোনো video Mp4 ফাইল Mp3 music format-এ কনভার্ট করতে পারবেন। এছাড়া ভিডিও থেকে কনভার্ট করা অডিও ফাইলটি সরাসরি ringtone হিসেবেও সেট করা যাবে। এখানেও আপনারা একটি Built-in audio cutter পাবেন যেটা ব্যবহার করে অডিও ফাইল গুলিকে কাটা যাবে। Google play-থেকে ১ মিলিয়ন থেকেও অধিক ডাউনলোড হওয়া এই অ্যাপটির বর্তমান রেটিং হলো, “4.5”।

>> Google Play Link

৩. Pixels Dev Studio – Video to Mp3

অ্যাপটিকে একটি video to audio converter, audio cutter এবং ringtone maker হিসেবে ব্যবহার করা যাবে। এছাড়া, একটি অডিও ফাইল আরেকটি অডিও ফাইল এর সাথে জোড়া লাগানোর জন্যও অ্যাপটি ব্যবহার করতে পারবেন।

MP4, 3GP, WEBM ফাইল ফরম্যাট এর সাথে থাকা ভিডিও গুলিকে কনভার্ট করা যাবে। যেকোনো ভিডিওকে অডিওতে কনভার্ট করার জন্য সরাসরি নিজের video file-টি ওপেন করে নিতে হবে।

এবার, convert button এর মধ্যে click করলেই ভিডিওটি Mp3 audio হিসেবে মোবাইলের SD কার্ড এর মধ্যে সেভ হয়ে যাবে।

>> App Link

৪. Solution Cat Ltd – Video To Audio

আমার হিসেবে এটা একটি অনেক কার্যকর video to audio converter application যেটা সম্পূর্ণ ফ্রীতে ব্যবহার করা যাবে। App-টি ব্যবহার করে আপনি আপনার video file গুলিকে mp3 audio হিসেবে সেভ করতে পারবেন।

এখানেও নিজের ভিডিও ফাইল সিলেক্ট করার পর আপনাকে সরাসরি convert button-এর মধ্যে click করতে হবে। এই app-টি গুগল প্লে স্টোর থেকে প্রায় ১ মিলিয়ন থেকেও অধিক ডাউনলোড করা হয়েছে।

>> App link

৫. Accountstudio – Video To MP3

অ্যাপটিকে আপনারা video to audio, Audio cutter এবং video converter হিসেবে ব্যবহার করতে পারবেন। এছাড়া কনভার্ট করা অডিও ফাইলটিকে আপনারা সরাসরি অ্যাপ এর মধ্যেই এডিট করতে পারবেন। এটিও একটি জনপ্রিয় app যেটিকে প্রায় ১ মিলিয়ন থেকেও অধিক ডাউনলোড করা হয়েছে।

>> App link

৬. Valley of Flowers – Mp3Converter

এই একটি অ্যাপ ব্যবহার করে আপানি নানান ধরণের কাজ গুলো করে নিতে পারবেন। যেমন ধরুন, Video to Mp3 converter, MP4 to MP3 Converter, Audio cutter & Ringtone Maker ইত্যাদি। 4.2 রেটিং এর সাথে থাকা এই App-টি Play Store থেকে 100K+ download করা হয়েছে।

যদি আপনি এমন একটি simple tool খুঁজছেন যেটি ব্যবহার করে ভিডিও কনভার্ট করার পাশাপাশি অডিও গুলিকে কেটে সরাসরি রিংটোন বানানো যাবে, তাহলে এই App-টি অবশই ব্যবহার করে দেখতে পারেন।

>> Play Store Link

FAQ:

Q. আমি কিভাবে Android মোবাইলে ভিডিওকে অডিওতে রূপান্তর করব?

এর জন্য আপনাকে একটি video তো audio converter App ব্যবহার করতে হবে। এই ধরণের কনভার্টার সফটওয়্যার আপনারা Google Play Store-এ পেয়ে যাবেন। Converter app-এর মধ্যে নিজের ভিডিওটি সিলেক্ট করে convert button-এর মধ্যে click করলেই আপনার ভিডিও ফাইল অডিও হিসেবে সেভ হয়ে যাবে।

Q. এন্ড্রোয়েড মোবাইলের সেরা ভিডিও টু অডিও কনভার্টার কোনটি?

এক্ষেত্রে play store-এর মধ্যে প্রচুর apps গুলো আপনি পেয়ে যাবেন। এক্ষেত্রে, আমার হিসেবে Springwalk, Inc. এর তরফ থেকে থাকা MP3 Video Converter App-টি সেরা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Scroll to Top