ইনস্টাগ্রাম থেকে রিলস, স্টোরি এবং ভিডিও কিভাবে ডাউনলোড করব?

Instagram-এর জনপ্রিয়তা শুধুমাত্র এই প্লাটফর্মে ছবি শেয়ার করার জন্যই নয়, তবে ইউজারদের দ্বারা নানান ধরণের ভিডিও গুলো শেয়ার করার জন্যও প্রচুর বৃদ্ধি পেয়েছে। ইনস্টাগ্রাম এর মধ্যে প্রতিদিন ১০০ মিলিয়ন থেকেও অধিক ছবি এবং ভিডিও (রিলস/স্টোরিস) প্রতিদিন শেয়ার হয়ে থাকে।

How to download videos reels and stories from instagram?
How to download videos reels and stories from instagram?

তবে ইনস্টাগ্রাম এর মধ্যে শেয়ার করা ভিডিও গুলো সরাসরি ডাউনলোড করার কোনো লিংক বা অপসন না থাকলেও, আমাদের মধ্যে প্রায় প্রত্যেকেই কিন্তু ইনস্টাগ্রাম ভিডিও গুলো নিজের মোবাইলে সেভ করতে চান। আর সত্যি বলতে, সরাসরি ভাবে না হলেও ইনস্টাগ্রাম থেকে ভিডিও ডাউনলোড এবং সেভ করার উপায় অবশই রয়েছে।

আর তাই, আজকের এই আর্টিকেলের মধ্যে আমি আপনাদের বলবো, নিজের মোবাইলে ইনস্টাগ্রাম থেকে কিভাবে রিলস ভিডিও ডাউনলোড করবেন তার সম্পূর্ণ ধাপ গুলোর বিষয়ে। এই একটি আর্টিকেলের মধ্যেই আপনারা, ইনস্টাগ্রাম রিলস ডাউনলোড এবং ইনস্টাগ্রাম স্টোরি ডাউনলোড করার পদ্ধতি গুলো জেনেনিতে পারবেন।

ইনস্টাগ্রাম থেকে কিভাবে ভিডিও ডাউনলোড করব?

যা আমি উপরে আগেই বলেছি, এন্ড্রয়েড মোবাইল বা অন্যান্য ডিভাইস থেকে সরাসরি ভাবে যেকোনো ইনস্টাগ্রাম ভিডিও ডাউনলোড করার কোনো ধরণের লিংক বা অপসন আপনারা খুঁজে পাবেননা। আর তাই, videos, reels বা stories গুলো ডাউনলোড করার জন্য আমাদের ব্যবহার করতে হয় একটি এক্সটার্নাল ভিডিও ডাউনলোডার ওয়েবসাইট বা অ্যাপ এর।

চিন্তা করতে হবেনা, নিচে বলে দেওয়া ধাপ গুলো অনুসরণ করে আপনি শুধুমাত্র ১ মিনিটের মধ্যে নিজের মোবাইল দিয়েই Download করে নিতে পারবেন যেকোনো Instagram reel video। চলুন, আর দেরি না করে নিচে সম্পূর্ণ পদ্ধতি গুলো জেনেনেই।

স্টেপ ১: পছন্দের ভিডিও সিলেক্ট:

Select your video to download

নিজের মোবাইলে Instagram App-টি ওপেন করার পর যেই রিলস ভিডিওটি ডাউনলোড করতে চাইছেন সেই ভিডিওর একেবারে নিচের দিকে থাকা “share” অপশনে click করুন। আপনার সুবিধার জন্য উপরে ছবিতে শেয়ার বাটনটি মার্ক করে দেখিয়ে দেওয়া হয়েছে।

স্টেপ ২: কপি ভিডিও লিংক:

Click on copy video link option

শেয়ার বাটনে click করার পর ভিডিওটি নানান সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলোতে শেয়ার করার জন্য আপনাকে নানান অপসন গুলো দিয়ে দেওয়া হবে। তবে, উপরে ছবিতে দেখিয়ে দেওয়া মতো আপনাকে সরাসরি ‘Copy Link‘ এর মধ্যে ট্যাপ/ক্লিক করতে হবে। এতে, ভিডিওটির link কপি হয়ে যাবে।

স্টেপ ৩: ভিডিও ডাউনলোডার ওয়েবসাইট:

Go to igram website

InstaDownloader, InstaSave, SaveFrom.net, igram, এই ধরণের নানান Instagram video downloader website গুলো অনলাইনে উপলব্ধ রয়েছে। আপনাকে এই ওয়েবসাইট গুলোর মধ্যে থেকে যেকোনো একটি সাইটে প্রবেশ করতে হবে। এই আর্টিকেলের মধ্যে আমরা igram.world সাইটটি ব্যবহার করেছি।

স্টেপ ৪: ভিডিও লিংক পেস্ট করুন:

Paste the video link and click download

iGram হলো এমন একটি সেরা Instagram ভিডিও ডাউনলোডার সাইট যেটিকে কাজে লাগিয়ে, ইনস্টাগ্রাম ভিডিও, রিলস, ফটো, IGTV, সবটাই ডাউনলোড করে নিতে পারবেন।

এবার, iGram-এর ওয়েবসাইটে প্রবেশ করার সাথে সাথে আপনারা একটি URL Box দেখবেন। এই URL box-এর মধ্যে থাকা ‘Insert Instagram Link‘ লেখার মধ্যে ট্যাপ করুন এবং নিজের কপি করা ইনস্টাগ্রাম ভিডিওর লিংকটি পেস্ট করুন।

ভিডিওর লিংক পেস্ট করার পর নিচে থাকা ‘Download‘ বাটনে ক্লিক করুন।

স্টেপ ৫: ভিডিও ডাউনলোড লিংক:

Click on Download to download the Instagram video

এবার আপনার দিয়ে দেওয়া ভিডিও লিংকটি iGram ওয়েবসাইট দ্বারা স্ক্যান করা হবে এবং ভিডিওর একটি প্রিভিউ আপনাকে দেখিয়ে দেওয়া হবে। ভিডিও প্রিভিউ এর সাথে একটি ‘Download‘ আপনি দেখতে পারবেন। সরাসরি ডাউনলোড বাটনের মধ্যে click করলেই আপনার ইনস্টাগ্রাম ভিডিওটি মোবাইলে ডাউনলোড হয়ে যাবে।

ইনস্টাগ্রাম স্টোরি কিভাবে ডাউনলোড করে হয়?

উপরে বলে দেওয়া পদ্ধতিটি ব্যবহার করে আপনারা ইনস্টাগ্রাম স্টোরি এবং রিলস যেকোনো ভিডিও খুব সহজে ডাউনলোড করে নিতে পারবেন। তবে স্টোরি ভিডিও ডাউনলোড করার পদ্ধতিটি নিচে আমি আরো ভাবে বলে দিয়েছি।

Select you Instagram reel video

স্টেপ ১: Instagram app ওপেন করার পর app-এর একেবারে উপরের দিকেই আপনার চেনা পরিচিত কন্টাক্টসদের তরফ থেকে আপলোড করা নানান শর্ট স্টোরি স্ট্যাটাস ভিডিও গুলো আপনি দেখতে পাবেন।

স্টেপ ২: ভিডিওর একেবারে নিচের দিকে একটি শেয়ার বাটন আপনি দেখতে পাবেন।

স্টেপ ৩: আপনাকে সরাসরি সেই শেয়ার বাটনে ক্লিক করতে হবে।

স্টেপ ৪: শেয়ার বাটনে ক্লিক করার সাথে সাথে আপনি ‘copy link‘ এর একটি অপসন দেখবেন। সরাসরি সেখানে click/tap করুন।

স্টেপ ৫: এবার স্টোরি ভিডিওটির লিংক কপি হয়ে যাবে। একই ভাবে এবার আপনাকে iGram বা অন্য যেকোনো Instagram story downloader site-এর মধ্যে গিয়ে কপি করা লিংকটি পেস্ট করতে হবে এবং ‘ডাউনলোড’ বাটনে ক্লিক করতে হবে।

স্টেপ ৬: ব্যাস, এবার আপনার দিয়ে দেওয়া লিংক থেকে ভিডিওটি স্ক্যান করা হবে।

স্টেপ ৭: ভিডিও খুঁজে পাওয়ার পর, আপনার ইনস্টাগ্রাম স্টোরি ডাউনলোড করার লিংকটি আপনাকে দিয়ে দেওয়া হবে। এবার ডাউনলোড লিংকে ক্লিক করুন এবং পছন্দের ইনস্টাগ্রাম স্টোরি গুলো নিজের মোবাইলে সেভ করুন।

ETM App দ্বারা ইনস্টাগ্রাম ভিডিও ডাউনলোড করুন – (বাল্ক ডাউনলোড)

যদি আপনি বার বার প্রত্যেকটি ভিডিও ডাউনলোড করার জন্য ডাউনলোডার ওয়েবসাইট গুলো ব্যবহার করতে চাইছেনা, সেক্ষেত্রে ব্যবহার করতে পারেন ETM Video Downloader-এর মতো একটি সেরা অ্যাপ এর। ETM অ্যাপটি ব্যবহার করেও আপনি নিজের মোবাইলেই সরাসরি যেকোনো ইনস্টাগ্রাম রিলস এবং স্টোরি ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন।

রিলস এবং স্টোরি ডাউনলোড করার এই অ্যাপটি সম্পূর্ণ অটোমেটিক ভাবে কাজ করে থাকে। এছাড়া, অ্যাপটি ব্যবহার করে একসাথে একাধিক ভিডিও গুলো ডাউনলোড করা যায়। Google Play Store-এর মধ্যে ৪.৮ রেটিং সহ উপলব্ধ এই অ্যাপটি টোটাল ১০ মিলিয়ন থেকেও অধিক লোকেরা ডাউনলোড করেছেন।

Download Instagram video downloader app

সবচে আগেই উপরে দিয়ে দেওয়া লিংক থেকে ETM Video Downloader App-টি Google Play Store থেকে ডাউনলোড করে নিন। ভিডিও ডাউনলোড করার জন্য আপনাকে কোনো ধরণের রেজিস্ট্রেশন করতে হবেনা।

এবার নিজের মোবাইলে থাকা Instagram App-টি open করুন এবং যেই ভিডিওটি ডাউনলোড করতে চাইছেন সেই ভিডিওর লিংকটি কপি করে নিন। ইনস্টাগ্রাম স্টোরি এবং রিলস এর ভিডিও লিংক কিভাবে কপি করে সেটা উপরে বলা হয়েছে।

ভিডিও লিংক কপি করার পর এবার সরাসরি ETM video downloader app-টি ওপেন করুন।

এখানে আপনাকে লিংক পেস্ট করতে হয়না। অ্যাপটি নিজেই আপনার কপি করা ভিডিও লিংকটি স্ক্যান করে সেই ভিডিওটি এবং পাশাপাশি সেই ইউজার দ্বারা ইনস্টাগ্রামে শেয়ার করা অন্যান্য সমস্ত ভিডিও গুলো আপনাকে দেখিয়ে দিবে।

Copy and paste Instagram reel video link

শেষে, দেখিয়ে দেওয়া ভিডিও গুলোর মধ্যে থেকে নিজের পছন্দের ভিডিওতে ক্লিক করুন এবং ভিডিওর মধ্যে থাকা ডাউনলোড লিংকে ক্লিক করে ভিডিওটি ডাউনলোড করে নিন।

Download your reel video

আপনি যদি ইউজার দ্বারা আপলোড করা সমস্ত ভিডিও গুলো মানে একাধিক ভিডিও গুলো একসাথে ডাউনলোড করে নিতে চান, সেক্ষেত্রে Batch Download এর অপসনটি ব্যবহার করতে পারবেন।

Instagram থেকে ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট গুলো:

উপরে আমি, ইনস্টাগ্রাম ভিডিও সেভ করার যেই পদ্ধতিগুলো বলেছি সেগুলো ভালো করে দেখলেই আপনার আর অন্য কোনো ডাউনলোডার ওয়েবসাইট বা অ্যাপস এর প্রয়োজন হবেনা। তবুও, যদি আপনি আলাদা ভাবে কোনো ডাউনলোডার সাইট ব্যবহার করতে চান, তাহলে নিচে বলে দেওয়া এই ওয়েবসাইট গুলো ব্যবহার করতে পারবেন।

SaveClip.ap: যেকোনো ধরণের ইনস্টাগ্রাম কনটেন্ট গুলো ডাউনলোড করতে পারবেন। PC, Mac, Android, iOS, যেকোনো ডিভাইস থেকে ব্যবহার করা যাবে।

Inoffline.net: ইনস্টাগ্রাম থেকে ফটো ডাউনলোড করতে হলে এই সাইটটি ব্যবহার করতে পারবেন।

Downloadgram.org: যেকোনো ডিভাইস (iOS, Android, iPhone, iPad, Windows, Mac, Linux) থেকে খুব সহজে এবং সুবিধাজনক ভাবে ইনস্টাগ্রাম কনটেন্ট গুলো সেভ করা যায়।

Inflact.com: সিঙ্গেল ভিডিও ডাউনলোড করার পাশাপাশি সম্পূর্ণ ফুল প্রোফাইল ডাউনলোড করার অপসন আছে। এছাড়া, ইনস্টাগ্রাম থেকে ফটো, ভিডিও, স্টোরি, রিলস, ডিপি, IGTV, সব কিছু ডাউনলোড করা যায়।

এগুলো ছাড়াও অনলাইনে আরো অন্যান্য ইনস্টাগ্রাম ডাউনলোডার সাইট পেয়ে যাবেন যেগুলো সম্পূর্ণ ফ্রীতে ব্যবহার করা যাবে।

আজকে আমরা কি শিখলাম?

তাহলে বন্ধুরা, যেকোনো ইনস্টাগ্রাম ভিডিও অনেক সহজে এবং সম্পূর্ণ ফ্রীতে ডাউনলোড করার এই উপায় গুলো আপনাদের কেমন লাগলো নিচে কমেন্ট করে অবশই জানিয়ে দিবেন। এমনিতে অফিসিয়াল ভাবে Instagram reels বা stories download করার কোনো অপসন বা ডাউনলোড লিংক না থাকলেও, উপরে উল্লেখ করা এই ফ্রি ভিডিও ডাউনলোডার ওয়েবসাইট এবং অ্যাপস গুলো ব্যবহার করে এই কাজ সহিজেই করা যাবে।

এছাড়া এই অ্যাপস এবং ওয়েবসাইট গুলো সম্পূর্ণ ভাবে ফ্রি এবং ইনস্টাগ্রাম থেকে স্টোরিস বা রিলস ডাউনলোড করতে কোনো ধরণের সমস্যাও আপনার হবেনা। শেষে, ইনস্টাগ্রাম রিলেটেড কোনো ধরণের প্রশ্ন বা পরামর্শ থাকলে সেটা আপনারা নিচে কমেন্ট করে জানাতে পারবেন। যতটা সম্ভব আমি সাহায্য অবশই করবো।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Scroll to Top