টুইটার থেকে ভিডিও ডাউনলোড কিভাবে করবেন? মোবাইল/ডেস্কটপ

ইউটিউবের মতোই ইনস্টাগ্রাম, টুইটার এবং এই ধরণের সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলোতেও কিন্তু ইউজার দ্বারা প্রচুর ট্রেন্ডিং ভিডিও গুলো নিয়মিত আপলোড করা হয়। এবার, যেভাবে ইনস্টাগ্রাম থেকে ভিডিও ডাউনলোড করার কোনো সোজা পথ বা উপায় নেই ঠিক সেভাবেই টুইটার থেকে ভিডিও ডাউনলোড করারও কোনো সোজা বা ডাইরেক্ট পদ্ধতি নেই।

How to download videos from twitter
How to download videos from twitter?

তবে চিন্তা করতে হবেনা, আজকের এই আর্টিকেলের মধ্যে টুইটার ভিডিও ডাউনলোড করা নিয়ে থাকা আপনার এই সমস্যার ৩টি উপযুক্ত এবং কার্যকর সমাধান আমরা দিয়ে দিব। অ্যান্ড্রয়েড মোবাইল হোক বা ডেস্কটপ কম্পিউটার, এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার পর টুইটারে শেয়ার করা যেকোনো ভিডিও আপনি যেকোনো ডিভাইস থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

অবশই পড়ুন: সেরা মুভি ডাউনলোড করার ওয়েবসাইট/অ্যাপস

অ্যান্ড্রয়েড মোবাইলে টুইটার থেকে ভিডিও কিভাবে ডাউনলোড করব? লিংক কপি/পেস্ট প্রক্রিয়া

যদি আপনি নিজের মোবাইলে X app (Twitter) ব্যবহার করছেন এবং X app থেকে পছন্দের যেকোনো ফানি, ট্রেন্ডিং বা যেকোনো ধরণের ভিডিও ডাউনলোড করে অফলাইনে প্লে বা শেয়ার করতে চাচ্ছেন, সেক্ষেত্রে আপনাকে ব্যবহার করতে হবে একটি এক্সটার্নাল Twitter Video Downloader Site/app

চিন্তা করতে হবেনা, এই ভিডিও ডাউনলোডার অ্যাপ/সাইট গুলো সম্পূর্ণ ফ্রীতে ব্যবহার করা যাবে। এছাড়া, ভিডিওর লিংক সঠিক ভাবে পেস্ট করলেই শুধুমাত্র কয়েক সেকেন্ডের মধ্যে আপনাকে আপনার পছন্দের টুইটার ভিডিওর ডাউনলোড লিংক তৈরি করে দেয় এই সাইট গুলো।

স্টেপ: টুইটার ভিডিও লিংক কপি:

Click on share video button

সবচে আগে নিজের মোবাইলে থাকা X বা Twitter app ওপেন করুন। এবার, টুইটার থেকে যেই ভিডিওটি ডাউনলোড করতে চাইছেন সেই ভিডিওটির নিচে থাকা share button এর মধ্যে click করুন। অধিক স্পষ্ট ভাবে বুঝতে হলে উপরে দিয়ে দেওয়া ছবিটি দেখুন।

Click on copy link option

এবার, ভিডিওটি অন্যান্য সোশ্যাল মিডিয়া চ্যানেল গুলোতে শেয়ার করার নানান অপসন আপনারা দেখবেন। যিহেতু ভিডিওটি আমরা ডাউনলোড করতে চাইছি, তাই আমাদের সরাসরি সেই Copy Link অপশনে click করতে হবে।

স্টেপ ২: টুইটার ডাউনলোডার ওপেন করুন:

Google-এর মধ্যে গিয়ে SSS Twitter লিখে সার্চ করলেই সব থেকে উপরের ফলাফলে এই ওয়েবসাইটটি আপনারা দেখতে পাবেন।

Go to ssstwitter website

Video Link Copy করার পর এবার আপনাকে সেই লিংকটিকে একটি ভালো Twitter Downloader Site-এর মধ্যে গিয়ে পেস্ট করতে হবে।

এমনিতে এক্ষেত্রে ইন্টারনেটে, SaveTweetVid, GetfVid, TWDownload, এই ধরণের নানান ওয়েবসাইট গুলো পেয়ে যাবেন। তবে টুইটার ভিডিও ডাউনলোড করার জন্য আমরা ssstwitter.com নামের এই ওয়েবসাইটটি ব্যবহার করেছি।

স্টেপ ৩: ভিডিও লিংক পেস্ট করুন:

Paste the video link in ssstwitter website

SSS Twitter সাইটটি ওপেন করার পর, এবার আপনারা Twitter Downloader লেখার নিচে একটি বাক্স দেখবেন। আপনাকে সরাসরি সেই বক্সে ক্লিক/ট্যাপ করে টুইটার থেকে কপি করা ভিডিও লিংকটি পেস্ট করতে হবে। Link পেস্ট করে নিচে থাকা Download বাটনে click করুন।

স্টেপ ৪: Video Download Link:

Download your video from twitter

ভিডিও লিংক পেস্ট করে ডাউনলোড বাটনে ক্লিক করার পর এবার ভিডিওটি আলাদা আলাদা রিসোলিউশনে বা কোয়ালিটিতে ডাউনলোড করার অপসন আপনারা দেখবেন। নিজের টুইটার ভিডিওটি একেবারে হাই কোয়ালিটিতে ডাউনলোড করতে হলে 1334*720 বা 666*360 ভিডিও রিসোলিউশনের অপসন সিলেক্ট করুন।

Note: সম্পূর্ণ HD 1334*720 রিসোলিউশনে ভিডিওটি ডাউনলোড করতে হলে আপনাকে একটি ছোট বিজ্ঞাপন দেখে নিতে হবে। অন্যান্য লো কোয়ালিটিতে ভিডিও ডাউনলোড করতে হলে বিজ্ঞাপন দেখতে হয়না।

তাহলে বন্ধুরা, এভাবে আপনারা টুইটার থেকে যেকোনো ভিডিওর লিংক কপি করে ssstwitter-এর সাইটে গিয়ে সেই ভিডিও লিংকটি পেস্ট করে আলাদা আলাদা কোয়ালিটি সহ ভিডিও গুলো ডাউনলোড করার ডাইরেক্ট লিংক জেনারেট করে নিতে পারবেন।

Video Downloader For Twitter App – (Twitake):

লিংক কপি পেস্ট করার পদ্ধতিটি কাজে লাগিয়ে টুইটার থেকে যেকোনো ভিডিও সহজে ডাউনলোড করার যেই উপায়টি আমি উপরে বলেছি সেটিকে আপনারা নিজের mobile device এবং computer/desktop বা অন্য যেকোনো ডিভাইস দিয়ে কাজে লাগাতে পারবেন।

তবে, যদি আপনি বার বার আলাদা আলাদা ওয়েবসাইটে ভিসিট না করে সম্পূর্ণ অটোম্যাটিক ভাবে Twitter থেকে video গুলো download করে নিতে চাইছেন, তাহলে সেক্ষেত্রে ব্যবহার করতে পারেন Video Downloader For Twitter (TwiTake) নামের এই app-টি।

Twitter video downloader app for android mobile

সবচে আগে আপনাকে Google Play Store-এ গিয়ে TwiTake App-টি ডাউনলোড করতে হবে। ১ মিলিয়ন থেকেও অধিক ইউজার দ্বারা ডাউনলোড করা হয়েছে এই ভিডিও ডাউনলোডার অ্যাপটি। এছাড়া, ৪.৮ রেটিং সহ উপলব্ধ এই অ্যাপটি আপনি সম্পূর্ণ ফ্রীতে ব্যবহার করতে পারবেন।

কিভাবে ডাউনলোড করবেন টুইটার এর ভিডিও গুলো:

Copy and paste the video link

স্টেপ ১: সবচে আগে আপনাকে নিজের মোবাইল থেকে Twitter (X) App-টি ওপেন করে নিতে হবে। এবার, যেই ভিডিও কনটেন্টটি আপনি টুইটার থেকে ডাউনলোড করতে চাইছেন সেই ভিডিওর লিংক কপি করে নিন। ভিডিও লিংক কপি করার জন্য উপরে বলা স্টেপ/পদ্ধতিটি অনুসরণ করুন।

স্টেপ ২: এবার সরাসরি TwiTake app-টি ওপেন করুন। App-টি ওপেন করার পর একেবারে নিচের দিকে আপনারা একটি প্লাস ‘+’ আইকন দেখবেন যেখানে সরাসরি ক্লিক করতে হবে।

স্টেপ ৩: প্লাস ‘+’ আইকনে click করার সাথে সাথে টুইটার থেকে কপি করা আপনার আপনার ভিডিও লিংকটি নিজে নিজেই অ্যাপ এর মধ্যে পেস্ট হয়ে চলে আসবে এবং পাশাপাশি একটি Download বাটন আপনাকে দেখিয়ে দেওয়া হবে।

স্টেপ ৪: আপনাকে সরাসরি সেই Download বাটনে click করতে হবে। Download বাটনে click করার পর এবার আপনাকে আলাদা আলাদা ভিডিও কোয়ালিটি সহ ভিডিওটি ডাউনলোড করার অপসন দেখিয়ে দেওয়া হবে।

Download your twitter video

স্টেপ ৫: নিজের পছন্দমতো ভিডিও কোয়ালিটি সিলেক্ট করুন এবং আবার ডাউনলোড এর বাটনে ক্লিক করুন। আপনার ভিডিওটি সরাসরি আপনার ডিভাইসে ডাউনলোড হয়ে যাবে।

ডেস্কটপে যেকোনো Twitter ভিডিও সরাসরি ডাউনলোড করুন: Direct Download Link – (Google Chrome Extension)

যদি আপনি কোনো ধরণের ভিডিও ডাউনলোডার বা অ্যাপ ব্যবহার না করে ডাইরেক্ট লিংক এর দ্বারা Twitter থেকে ভিডিও ডাউনলোড করার পদ্ধতিটি খুঁজছেন তাহলে এর একটি দারুন উপায় অবশই রয়েছে। এক্ষেত্রে আপনাকে ব্যবহার করতে হবে একটি Google Chrome Extension-এর।

Twitter Video Downloader নামের এই Chrome Extension-টি আপনারা সম্পূর্ণ ফ্রীতে chrome web store থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। একবার এই এক্সটেনশনটি ইনস্টল করার পর, যখনই আপনি নিজের কম্পিউটার থেকে গুগল ক্রোম ওপেন করে সেখানে টুইটার ওয়েবসাইটটি ওপেন করে লগইন করবেন, আপনি দেখবেন প্রতিটি টুইটার ভিডিওর নিচে একটি ডাউনলোড আইকন রয়েছে।

চলুন, নিচে আমরা ধাপ গুলো একে একে জেনেনেই।

স্টেপ ১: সবচে আগে নিজের কম্পিউটারে ক্রোম ব্রাউসারটি ওপেন করুন এবং ক্রোমের মধ্যে থাকা ৩ ডট মেনুতে “⋮” ক্লিক করে ‘Extensions >> Visit Chrome Web Store’ এর অপশনে click করতে হবে।

স্টেপ ২: এবার ক্রোম ওয়েব স্টোরে উপলব্ধ সার্চ বারে ‘Twitter Video Downloader‘ লিখে সার্চ করুন। আপনি চাইলে উপরে দিয়ে দেওয়া extension link এর মধ্যে click করে সরাসরি সেই এক্সটেনশনটি ডাউনলোড করে নিতে পারবেন।

Download twitter videos from Pc chrome extension

উপরে ছবিতে দেখিয়ে দেওয়া এক্সটেনশনটি সিলেক্ট করুন এবং এক্সটেনশন এর ডান দিকে থাকা ‘Add To Chrome’ এর বাটনে click করুন। এতে, ভিডিও ডাউনলোডার এক্সটেনশনটি আপনার গুগল ক্রোম ব্রাউজারে অ্যাড হয়ে যাবে।

স্টেপ ৩: এখন ক্রোম ব্রাউজার থেকে Twitter-এর সাইটে প্রবেশ করুন এবং নিজের একাউন্টে লগইন করে নিন। এবার, যখনই টুইটার এর মধ্যে আপনি কোনো ভিডিও দেখবেন, ভালো করে লক্ষ্য করলে ভিডিওর নিচে একটি download button-ও আপনি অবশই পেয়ে যাবেন।

Open Twitter and click on the download video button

টুইটার এর মধ্যে ভিডিও ডাউনলোড করার লিংক বা বাটন কোথায় থাকে, সেটা উপরে ছবিতে দেখলেই বুঝতে পারবেন। ব্যাস, সরাসরি সেই download button-এর মধ্যে click করুন এবং ভিডিওটি সরাসরি আপনার কম্পিউটারে ডাউনলোড হয়ে সেভ হয়ে যাবে।

Video has been downloaded from twitter desktop website

তাহলে বুঝলেন তো, কিভাবে খুব সহজেই শুধুমাত্র কয়েক সেকেন্ডের মধ্যে নিজের অ্যান্ড্রয়েড মোবাইল এবং ডেস্কটপ কম্পিউটারে টুইটার থেকে ভিডিও গুলো সেভ করা যায়।

আজকে আমরা কি শিখলাম?

আমার হিসেবে, যদি আপনি হটাৎ বা মাঝে মাঝে ভিডিও গুলো ডাউনলোড করে থাকেন তাহলে ভিডিওর লিংক কপি করে নিয়ে একটি ভালো ভিডিও ডাউনলোডার ওয়েবসাইট ব্যবহার করাটাই আপনার জন্য সেরা উপায় হিসেবে প্রমাণিত হবে। এছাড়া, যদি আপনি Twitter থেকে রেগুলার একাধিক ভিডিও ক্লিপ গুলো ডাউনলোড করে থাকেন, সেক্ষেত্রে Google Chrome Extension-এর পদ্ধতিটি ব্যবহার করাটা আপনার জন্য ভালো হবে।

শেষে, আমাদের আজকের আর্টিকেলটি কেমন লাগলো বা আর্টিকেলের সাথে রিলেটেড কোনো প্রশ্ন বা পরামর্শ আছে কি না সেটা নিচে কমেন্ট করে অবশই জানাবেন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Scroll to Top